ভারতে মুনিনুলরা

শনিবার, ৯ নভেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে আগামী ১৪ নভেম্বর থেকে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামবে বাংলাদেশ ও ভারত। এই সিরিজ দিয়েই টেস্ট চ্যাম্পিয়নশিপে যাত্রা শুরু করবে টাইগাররা। ১৪ তারিখ ইন্দোরের হকার স্টেডিয়ামে হবে প্রথম ম্যাচ। এরপর ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনে হবে দ্বিতীয় ম্যাচ। দ্বিতীয় ম্যাচটি হবে দিবা-রাত্রির টেস্ট। বাংলাদেশ ও ভারত উভয় দলের জন্যই এটি হবে প্রথম গোলাপি বলের ম্যাচ।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটার ফিরে আসবেন দেশে। আর টেস্ট দলে যোগ দেবেন নতুন ৯ জন। গতকাল দলের সঙ্গে যোগ দিতে নতুন অধিনায়ক মুমিনুল হকসহ ভারত গেছেন টেস্ট দলের ৯ জন খেলোয়াড়। অধিনায়ক মুমিনুল ছাড়া বাকিরা হলেন- ইমরুল কায়েস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাইম হাসান, আবু জায়েদ রাহি, এবাদত ইসলাম, সাদমান ইসলাম ও সাইফ হাসান। গতকাল দুপুরে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভারতের উদ্দেশে উড়াল দেন তারা।

সাবেক অধিনায়ক সাকিব আল হাসান আইসিসির নিষেধাজ্ঞায় পড়ে ভারত সফরে যেতে পারেননি। ফলে টেস্ট দলের অধিনায়কত্বের দায়িত্ব দেয়া হয় মুমিনুল হকের কাঁধে। এর আগে ‘এ’ দলকে নেতৃত্ব দিলেও জাতীয় দলকে কখনো নেতৃত্ব দেননি তিনি। তবে ‘এ’ দলের হয়ে তার নেতৃত্বে বরাবরই ভালো খেলেছে লাল সবুজের প্রতিনিধিরা। তা ছাড়া সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের হয়ে নিয়মিত পারফরমেন্স করেন তিনি। অনেকেই বাংলাদেশে তাকে জেনুইন টেস্ট ক্রিকেটার হিসেবেই আখ্যায়িত করেন। তাই তার ওপরেই এই সংস্করণের দায়িত্বের ভার দিয়ে আস্থা রাখেন নির্বাচকরা।

অন্যদিকে দীর্ঘ এক বছরেরও বেশি সময় পর টেস্ট দলে ডাক পেয়ে আবার জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে যাচ্ছেন ইমরুল কায়েস। ভারত সফর থেকে তামিম ইকবাল তার নাম প্রত্যাহার করে নিলে তার জায়গায় ওপেনার হিসেবে ডাক পান ইমরুল। এ বছরের জাতীয় ক্রিকেট লিগে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে জাতীয় দলে ফেরার জন্য নিজেকে অন্যতম দাবিদার হিসেবে প্রতিষ্ঠিত করেন তিনি। অন্যদিকে গত মাসে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে বাজে পারফরমেন্সের কারণে বাদ পড়ে যান মেহেদী হাসান মিরাজ। কিন্তু জাতীয় ক্রিকেট লিগে ও ‘এ’ দলে ভালো পারফরমেন্স করে আবার টেস্ট দলে সুযোগ পান তিনি।

বাংলাদেশ টেস্ট স্কোয়াড : মুমিনুল হক (অধিনায়ক), ইমরুল কায়েস, সাদমান ইসলাম, সাইফ হাসান, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, মোস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহী এবং এবাদত হোসেন।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj