শাহেনশার হাফ সেঞ্চুরি

শনিবার, ৯ নভেম্বর ২০১৯

শুরুর দিনগুলো খুব একটা ভালো কাটেনি। পরপর ফ্লপ ছবির কারণে পায়ের নিচের মাটি দিনকে দিন নড়বড়ে হয়ে যাচ্ছিল। ঠিক তখনই সোনালি দিনের মতো দেখা দিলেন ‘জঞ্জির’। চলচ্চিত্রপ্রেমীরা দেখতে পেলেন এক ‘অ্যাংরি ইয়াং ম্যান’কে। এরপর আর পায়ের নিচের মাটি নিয়ে ভাবতে হয়নি। ‘দিওয়ার’, ‘শোলে’, ‘ডন’-এর মতো ব্লুকবাস্টার সিনেমা নড়বড়ে মাটিকে কংক্রিটের মতো শক্ত করে তোলেন। কয়েক বছরের মধ্যেই সবাইকে পেছনে ফেলে বলিউডের মহাতারকা হয়ে ওঠেন ‘বিগ বি’ খ্যাত অমিতাভ বচ্চন। ৭৭ বছর বয়সী এই মহাতারকা বলিউডে পঞ্চাশ পূর্ণ করলেন। ১৯৬৯ সালের ৭ নভেম্বর ‘সাত হিন্দুস্তানি’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন ‘শাহেনশাহ’।

সম্প্রতি ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার লাভ করেন বিগ বি। এ ছাড়াও ২০১৫ তে দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান ‘পদ্মভূষণ’ পান শাহেনশাহ। ‘ব্লু্যাক’, ‘অগ্নিপথ’, ‘পা’ ও ‘পিকু’- চারটি সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

উত্তর প্রদেশের এলাহাবাদে জন্ম অমিতাভ বচ্চনের। ইনকিলাব জিন্দাবাদ ¯েøাগান দ্বারা অনুপ্রাণিত হয়ে পরিবার তার নাম রেখেছিল ‘ইনকিলাব’। পরবর্তীতে সে নাম পাল্টে রাখা হয় অমিতাভ। অমিতাভ অর্থাৎ যে আলো নির্বাপিত হয় না।

অমিতাভ বচ্চন তার গম্ভীর, ব্যারিটোন কণ্ঠস্বরের জন্য বিখ্যাত। প্রখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায় অমিতাভ বচ্চনের কণ্ঠস্বর শুনে এতটাই মুগ্ধ হন যে তিনি তার ‘শতরঞ্জ কে খিলাড়ি’তে ভাষ্যকারের ভূমিকা দিয়েছিলেন। অভিনয় ছাড়াও বিগ বি বেশ কিছু ছবিতে প্রযোজনা করেছেন। ‘তেরে মেরে সাপ্নে’, ‘উল্লাসাম’, ‘মৃত্যুদাতা’, ‘মেজরসাব’, ‘অক্ষ’, ‘বিরুদ্ধ’, ‘ফ্যামিলি টাইস অফ ব্লুাড’ নামক ছবিগুলোতে তিনি প্রযোজনা করেন। এ ছাড়াও বিভিন্ন সিনেমায় কণ্ঠশিল্পী হিসেবেও নাম লিখিয়েছেন।

তবে এত কিছুর মাঝে চলচ্চিত্রপ্রেমী শাহেনশাহ ভক্তদের কাছে তিনি একজন অভিনেতা হিসেবেই বেঁচে থাকবেন যুগ যুগ। রুপালি পর্দার ৫০ বসন্তে এসে তাকে জানাই শ্রদ্ধা ও ভালোবাসা।

:: মেলা ডেস্ক

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj