টুকি-টাকি

শনিবার, ৯ নভেম্বর ২০১৯

বায়ুদূষণের দায়ে ভারতে ৮০ কৃষক গ্রেপ্তার

কাগজ ডেস্ক : ভারতের পাঞ্জাবে ক্ষেতে আগুন দিয়ে খড় পুড়িয়ে বায়ুদূষণের দায়ে অন্তত ৮০ জন কৃষককে গ্রেপ্তার করেছে পুলিশ। ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বায়ু দূষণের কারণে গত বুধবার পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে খড় পোড়ানোর ওপর নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট। কিন্তু সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা অমান্য করায় গত বৃহস্পতিবার পাঞ্জাবের অন্তত ৮৪ জন কৃষককে গ্রেপ্তার করা হয়। পাঞ্জাব পুলিশ বলছে, খড় পোড়ানোর অভিযোগে পাঞ্জাবের ১৭৪ জন কৃষকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এদের মধ্যে অন্তত ৮০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ৩ দিনে ১৭ হাজারেরও বেশি ক্ষেতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। বুধবার খড় পোড়ানো থামাতে ব্যর্থ হওয়ায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং সরকারকে সুপ্রিম কোর্ট ভৎর্সনা করে। পাঞ্জাব হরিয়ানায় ফসল ওঠার পর ক্ষেত পোড়ানোর বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় দূষণ নিয়ন্ত্রণ সংস্থা।

প্রতি বছর শীতকালে দিল্লিতে বায়ু দূষণের অন্যতম কারণ হলো কৃষকদের খড় পোড়ানো। বছরে ১৮ মিলিয়ন টন চাল উৎপন্ন হয় পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে। ফসল তোলার পর খড় নিয়ে বিপাকে পড়া কৃষক তা আগুন দিয়ে পুড়িয়ে ফেলে। ফলে ধোঁয়ায় দিল্লিসহ আশপাশের অঞ্চলে ছড়িয়ে পড়ে বায়ু দূষণ হয়।

এক কাঁকড়ার দাম ৩৯ লাখ টাকা!

কাগজ ডেস্ক : জাপানে সম্ভবত বিশে^র সবচেয়ে বেশি দামে বিক্রি হলো একটি সামুদ্রিক কাঁকড়া। গত বৃহস্পতিবার স্থানীয় কর্মকর্তারা সামুদ্রিক তুষার কাঁকড়াটি ৩৮ লাখ ৯৯ হাজার ১৮৬ টাকায় (৪৬ হাজার মার্কিন ডলার) বিক্রি হওয়ায় বিশ^ রেকর্ডের দাবি করেছেন। দেশটির পশ্চিমাঞ্চলের তোত্তোরি অঞ্চলে চলতি সপ্তাহ থেকে শীতকালীন সুস্বাদু এই খাবার পাওয়া যাচ্ছে। জাপানি ক্রেতারা বার্ষিক নিলামের শুরুর দিকে সর্বোচ্চ দাম হাঁকিয়ে কাঁকড়া, টুনা মাছ ও তরমুজ কেনেন। শীতকালীন মৌসুমে সামুদ্রিক সুস্বাদু খাবারের এই নিলামে দেশি-বিদেশি গণমাধ্যমের সরব উপস্থিতিও থাকে।

জাপানের ইতিহাসে সর্বোচ্চ দামে বিক্রিত এই কাঁকড়ার ওজন ১ কেজি ২০০ গ্রাম। চারদিকে এর ব্যাস প্রায় ১৪ দশমিক ৬ সেন্টিমিটার। স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তা শোতা ইনামোনো বার্তা সংস্থা এএফপিকে বলেন, এই কাঁকড়াটি এত উচ্চমূল্যে বিক্রি হয়েছে যে আমি অবাক হয়েছি। ইনামোতো বলছেন, গত বছর দুই মিলিয়ন ইয়েনে একটি কাঁকড়া বিক্রির রেকর্ডকে ছাড়িয়ে গেছে এবারের এই তুষার কাঁকড়া। ওই বছর দুই মিলিয়ন ইয়েনে কাঁকড়া বিক্রির ওই রেকর্ড গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে ঠাঁই পায়। কিন্তু বৃহস্পতিবার পাঁচ মিলিয়ন ইয়েনে কাঁকড়া বিক্রির এই রেকর্ড গিনেসের ওই রেকর্ড ভেঙে ফেলেছে।

তিনি বলেন, গত বছরের সর্বোচ্চ দামে কাঁকড়া বিক্রির রেকর্ড এ বছর ভেঙে গেছে। যে কারণে আমাদের ধারণা এটিই বিশে^ সর্বোচ্চ দামে কাঁকড়া বিক্রির রেকর্ড। সরকার গিনেসের সার্টিফিকেটের জন্য আবেদনের বিষয়টি বিবেচনা করবে। জাপানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, স্থানীয় এক খুচরা বিক্রেতা কাঁকড়াটি কিনেছেন।

শরীরে রং মাখিয়ে মেয়রের চুল কাটল বিক্ষোভকারীরা

কাগজ ডেস্ক : বলিভিয়ার কোচাম্বাবা রাজ্যের এক মেয়রকে ধরে চুল কেটে দিয়েছেন বিক্ষোভকারীরা। শুধু তাই নয়, তাকে রাস্তায় এনে খালি পায়ে হাঁটিয়ে সারা শরীরে রং মাখিয়ে দেয়া হয়েছে। গত বৃহস্পতিবার রাজ্যের ভিন্টো শহরে এ ঘটনা ঘটে। ওই মেয়রের নাম পেট্রিসিয়া আর্ক। দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল মাস পার্টির নেতা তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার বলিভিয়ার কোচাম্বাবা রাজ্যের ছোট শহর ভিন্টোতে একটি ব্রিজ অবরোধ করে রাখে সরকারবিরোধী আন্দোলনকারীরা। এ সময় কাছেই কোথাও প্রেসিডেন্ট ইভো মরালেসের সমর্থকদের সঙ্গে সংঘর্ষে দুই আন্দোলনকারী নিহত হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়ে। পরে তারা ভিন্টোর মেয়র পেট্রিসিয়া আর্ককে টেনে-হিঁচড়ে রাস্তায় এনে শরীরে রং মাখিয়ে দেয়। সেই সঙ্গে জোর করে ধরে তার চুলও কেটে দেয় সরকারবিরোধী আন্দোলনকারীরা। কয়েক ঘণ্টা অপমান-অপদস্থের পর পুলিশ এসে আন্দোলনকারীদের কাছ থেকে তাকে উদ্ধার করে।

গত ২০ অক্টোবর বলিভিয়ায় বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর সরকার সমর্থক ও বিরোধী দলের মধ্যে সংঘর্ষের ঘটনা বেড়েই চলেছে।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj