সংসদে আইনমন্ত্রী : দশ বছরে আইনি সহায়তা পেয়েছে সাড়ে ৪ লাখ

শুক্রবার, ৮ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : ২০০৯ সালের সেপ্টেম্বর থেকে ২০১৯ সাল পর্যন্ত নারী-পুরুষ ও শিশুসহ ৪ লাখ ৫৮ হাজার ৫৬ জন বিচারপ্রার্থীকে আইনি সহায়তা দেয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সংসদে প্রশ্নোত্তর পর্বে মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে এ কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানা আর্থ-সামাজিক কারণে অসামর্থ্য জনগোষ্ঠীর আইনি অধিকার নিশ্চিত করতে তাদের আইনগত সহায়তা দেয়ার জন্য সরকার ২০০০ সালে আইনগত সহায়তা প্রদান আইন প্রণয়ন করে।

নুরুন্নবী চৌধুরীর তারকা চিহ্ন প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, বর্তমান সরকারের গত দুই মেয়াদে ৭ লাখ ২৮ হাজার ৪৬ জনকে সরকারি চাকরি দেয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, সরকারি অফিসে শূন্যপদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং এর অধীন সংস্থাগুলোর চাহিদা মোতাবেক সরকারি কর্মকমিশনের মাধ্যমে ১০ থেকে ১২ গ্রেডের (দ্বিতীয় শ্রেণি) শূন্যপদে জনবল নিয়োগ করা হয়ে থাকে।

এ ছাড়া ১৩-২০ গ্রেডের (তৃতীয় ও চতুর্থ শ্রেণির) পদে স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর সংস্থার নিয়োগ বিধি অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থা জনবল নিয়োগ করে থাকে। তিনি বলেন, শূন্যপদ পূরণে ইতোমধ্যে সব মন্ত্রণালয় ও বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj