বিএসটিআইর অভিযান : ১০ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ও জরিমানা

শুক্রবার, ৮ নভেম্বর ২০১৯

ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ৮টি পেট্রল পাম্পসহ ১০ প্রতিষ্ঠানের বিরুদ্ধে স্কোয়াড অভিযানে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। গাজীপুর, টাঙ্গাইল, জামালপুর ও শেরপুর জেলার বিভিন্ন এলাকায় এ অভিযান পরিচালিত হয়।

গত ২ নভেম্বর গাজীপুর জেলার কালিয়াকৈর এলাকার মেসার্স ভূমি সিএনজি এন্ড ফিলিং স্টেশন অকটেন ও ৩টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ৮০০, ৫৩০, ৪৯০ ও ৪২০ মিলিলিটার করে কম প্রদান করায় এবং টাঙ্গাইল জেলার মির্জাপুর এলাকার মেসার্স মাছরাঙ্গা ফিলিং স্টেশনের ১টি অকটেন, ১টি পেট্রল ও ৩টি ডিজেল, মেসার্স আজিজ ফিলিং স্টেশন ৪টি ডিজেল ডিসপেন্সিং ইউনিট দিয়ে সিল ভেঙে তেল বিক্রয় করায় এবং বাসাইল এলাকার মেসার্স এস এন্ড এস ফিলিং স্টেশন অকটেন ও ডিজেল ইউনিটে পরিমাপে কম প্রদান করায় প্রতিষ্ঠান চারটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এ ছাড়াও গত ৩ নভেম্বর জামালপুর এলাকার মেসার্স পেট্রলিংক ফিলিং স্টেশন তেল পরিমাপে প্রতি ১০ লিটারে অকটেন, পেট্রল ও ০২টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে যথাক্রমে ৯০০, ৩৫০, ৪০০ ও ১৫০ মিলিলিটার করে কম প্রদান করায়, মেসার্স দেশ ফিলিং স্টেশনের ০১টি অকটেন ডিসপেন্সিং ইউনিট সিল ভাঙা অবস্থায় ও ০৩টি আন্ডার গ্রাউন্ড ট্যাংক ক্যালিব্রেশন চার্টের মেয়াদ উত্তীর্ণ থাকায়, মেসার্স শতাব্দী ফিলিং স্টেশনের ০৩টি আন্ডার গ্রাউন্ড ট্যাংক ক্যালিব্রেশন চার্টের মেয়াদ উত্তীর্ণ থাকায় এবং মাদারগঞ্জ এলাকার মেসার্স রাজু ট্রেডার্স ও মেসার্স জেএসকে এন্টারপ্রাইজ নন স্ট্যান্ডার্ডস গ্যালনের ব্যবহার করায় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। গত ৪ নভেম্বর শেরপুর এলাকার মেসার্স মমিনবাগ ফিলিং স্টেশন ১টি অকটেন, ১টি ডিজেল ও ১টি পেট্রোল ডিসপেন্সিং ইউনিটে তেল পরিমাপে কম প্রদান করায় ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ অনুযায়ী মামলা দায়ের করা হয়।

একই তারিখে রাজধানীর মালিবাগ ও যাত্রাবাড়ী এলাকায় ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ অনুযায়ী বিএসটিআইর একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ঢাকা মহানগরীর মালিবাগ এলাকার মেসার্স মালিবাগ অটো সার্ভিস পেট্রল পাম্পের ২টি ডিসপেন্সিং ইউনিট সিল ভাঙা অবস্থায় ব্যবহার করায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়াও যাত্রাবাড়ী এলাকার মেসার্স ফাতেমা নাজ ফিলিং স্টেশনের ২টি ডিজেল ও ১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে তেল পরিমাপে কম প্রদান করায় ৫০ হাজার টাকা ও মেসার্স পূর্বাচল ফিলিং স্টেশনের আন্ডার গ্রাউন্ড স্টোরেজ ট্যাংকের ক্যালিব্রেশন চার্ট নবায়ন না থাকায় ২৫ হাজার জরিমানা করা হয়।

বিএসটিআইর নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তারের নেতৃত্ব ভ্রাম্যমাণ আদালত ও সহকারী পরিচালক মো. মোন্নাফ হোসেনের নেতৃত্বে সার্ভিল্যান্স অভিযানে পরিদর্শক মো. লিয়াকত হোসেন ও মো. বিল্লাল হোসেন অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj