প্রাথমিক সমাপনী পরীক্ষা নেবেন মাধ্যমিকের শিক্ষকরা!

বৃহস্পতিবার, ৭ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণে বিকল্প প্রস্তুতি নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আন্দোলনরত প্রাথমিক শিক্ষকরা পরীক্ষা বর্জন করলে বিকল্প হিসেবে হাইস্কুল ও মাদ্রাসা শিক্ষকদের দ্বারা পরীক্ষা পরিচালনা করা হবে। গত মঙ্গলবার বিষয়টি জানিয়ে অধিদপ্তর থেকে সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠি পাঠানো হয়েছে।

বেতন বৈষম্য নিরসনে তথা প্রধান শিক্ষকদের ১০ম ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতনের দাবিতে আন্দোলন করছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। আগামী ১৭ নভেম্বর থেকে অনুষ্ঠিতব্য প্রাথমিক সমাপনী পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন তারা। তবে সেই ঘোষণায় প্রাথমিক শিক্ষকরা এখনো অনড় আছেন কিনা তা আজ জানাবেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে পাঠানো ওই চিঠিতে বলা হয়, শিক্ষকদের বিভিন্ন দাবির পরিপ্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণে সমস্যা সৃষ্টি হতে পারে। তাই যেসব কেন্দ্রে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা কেন্দ্র সচিব বা পরিদর্শকের দায়িত্ব¡ পেয়েছেন সেসব কেন্দ্রে হাইস্কুল বা মাদ্রাসার প্রধান শিক্ষক, সুপার বা সহকারী শিক্ষকদের দ্বারা পরীক্ষা পরিচালনার প্রস্তুতি গ্রহণ করতে বিশেষভাবে অনুরোধ করা হলো।

আগামী ১৭ নভেম্বর থেকে ইবতেদায়ি ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩ হাজার ৯৩১টি কেন্দ্র এবং হাইস্কুল ও মাদ্রাসায় ৩ হাজার ৫২৭টি কেন্দ্র রয়েছে। ইতোমধ্যেই পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি শেষ হয়েছে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj