আইপিএলে নতুন আম্পায়ার

বৃহস্পতিবার, ৭ নভেম্বর ২০১৯

খেলা ডেস্ক : সংক্ষিপ্ত ফরমেটের ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় ভারতের আইপিএল। তবে এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নতুন নিয়ম চালুর কথা ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আইপিএলে নো বল নিয়ে বিতর্ক নতুন কিছু নয়। গত কয়েক বছর ধরে এই টুর্নামেন্টে আম্পায়ারদের ভুল নিয়ে খুব সমালোচনা হয়েছে। তাই বিতর্ক এড়াতে আইপিএল কর্তৃপক্ষ এবারের আসরে একজন অতিরিক্ত টিভি আম্পায়ার রাখার কথা ভাবছে। নতুন আম্পায়ারের বিষয় গত পরশু আইপিএলের গভর্নিং কাউন্সিলের এক বৈঠকে প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নেয়া হয়। বোর্ড সভায় অনুমোদন পেলে এর ব্যবহার শুরু হবে বলে জানানো হয়।

ক্রিকেটপ্রেমীরা সবাই জানেন, সাধারণত খেলা চলাকালে মাঠে উপস্থিত থাকেন দুই জন মূল আম্পায়ার। অনেক সময় কঠিন ও সংশয়পূর্ণ সিদ্ধান্তে তাদের সহায়তা করতে মাঠের বাইরে থাকেন একজন থার্ড আম্পায়ার।

এ ছাড়া এ তিন জনের যে কোনো প্রয়োজন দেখার জন্য থাকেন চতুর্থ আম্পায়ার এবং জরুরি পরিস্থিতি সামলানোর জন্য থাকেন রিজার্ভ আম্পায়ারও। মজার বিষয় হলো এত আম্পায়ারের ভিড়ে শুধু নো বল দেখার জন্য এবার একজন টিভি আম্পায়ার রাখতে যাচ্ছে আইপিএল আয়োজকরা। আগামী বছর আইপিএলের পরবর্তী আসরেই এ সিদ্ধান্ত কার্যকর করার ইচ্ছে তাদের।

তবে এর আগে ভারতের ঘরোয়া ক্রিকেটে নো বলের জন্য বিশেষ টিভি আম্পায়ার ব্যবহার করে দেখার কথাই ভাবা হচ্ছে। গত মঙ্গলবার মুম্বাইয়ে ব্রিজেল প্যাটেলের নেতৃত্বাধীন আইপিএলের নবনিযুক্ত গভর্নিং কাউন্সিলের আলোচনার পর জানা গিয়েছে এ কথা।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj