‘কণ্ঠ’ মানুষের জীবনে প্রেরণা জোগাবে

বৃহস্পতিবার, ৭ নভেম্বর ২০১৯

বিনোদন প্রতিবেদক : সাফটা চুক্তির ভিত্তিতে আগামীকাল ৮ নভেম্বর বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে জয়া আহসান ও পাওলি দাম অভিনীত শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের আলোচিত ছবি ‘কণ্ঠ’। বাংলাদেশে ছবিটির পরিবেশক ইমপ্রেস টেলিফিল্ম। এই ছবির প্রচারণায় কোনো কমতি রাখছেন না জয়া। নিজের প্রযোজিত ও অভিনীত ‘দেবী’ চলচ্চিত্রটির মতোই দৌড়ঝাঁপ তার। কারণ এটি তার অভিনীত প্রথম কোনো ভারতীয় ছবি, যা মুক্তি পাচ্ছে বাংলাদেশের প্রেক্ষাগৃহে! পশ্চিমবঙ্গের প্রশংসিত পরিচালক জুটি শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় তাদের সর্বশেষ নির্মাণ ‘কণ্ঠ’ নিয়ে এসেছেন ঢাকায়। এ দেশে মুক্তির আগে গতকাল অংশ নিলেন ছবিটির এ দেশের পরিবেশক ইমপ্রেস টেলিফিল্ম আয়োজিত সংবাদ সম্মেলনে। ছবির অভিনেত্রী জয়া আহসানের সঙ্গে বসে কথা বললেন এর নানা দিক নিয়ে। সঙ্গে ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। চলচ্চিত্রটি নিয়ে নন্দিতা রায় বলেন, ছবিটি নিয়ে যখন কাজ শুরু করি তখন আমি আর শিবু (শিবপ্রসাদ) এক প্রকার প্রতিজ্ঞা করেছিলাম যে, এটি বাংলাদেশে নিয়ে আসবই। কারণ এটি নির্দিষ্ট কোনো দেশের ছবি নয়। এটি জীবন জয়ের গল্প। চলচ্চিত্রটির অপর পরিচালক ও অভিনেতা শিবপ্রসাদের বক্তব্যের অনেকটা অংশজুড়ে থাকলেন জয়া। প্রশংসা করলেন বেশ। জয়াও শিবপ্রসাদকে প্রশংসায় ভাসালেন। পাশাপাশি বললেন চলচ্চিত্রটি নিয়ে। তার ভাষ্য, আমি চাই শিবুদা আরো বেশি করে যেন অভিনয় করেন। তার অভিনয় দর্শকদের বিশেষ প্রাপ্তি হবে। আর এ ছবিটি শুধু ক্যান্সার রোগীদের জন্য নয়, যারা জীবনযুদ্ধে হতাশায় ডুবে যান, হেরে যান এ ছবিটি তাদের জন্যও। এ ছবিটি একটি সঞ্জীবনী। কিছু চরিত্র থাকে যা অভিনয় জীবনে আঁচড় কাটতে পারে। ‘কণ্ঠ’ সিনেমায় আমি তেমনই একটি চরিত্র করেছি। এটি করতে পেরে ভীষণ আত্মতৃপ্তি পেয়েছি। সিনেমাটিতে কাজ করতে গিয়ে আমি এমন সব ক্যান্সার আক্রান্তদের সঙ্গে মিশেছি, যাদের দেখে আমি জীবনীশক্তি পেয়েছি। আমার মনে হয়েছে, আমরা বেঁচে আছি এটাই সবচেয়ে বড় ব্যাপার। আসলে এ সিনেমাটি মানুষের জীবনে প্রেরণা জোগাবে।

নন্দিতা রায় বলেন, আমাদের সিনেমার বিষয়টি খুব স্পর্শকাতর। তাই শুরুতে খুব ভয় কাজ করছিল, দর্শক ‘কণ্ঠ’ গ্রহণ করবেন কিনা। শেষ পর্যন্ত সবার ভালো লেগেছে। তাই শুধু পশ্চিমবঙ্গে নয়, পুরো বিশ্বে সিনেমাটি ছড়িয়ে দিতে চাই। সে যাত্রার শুরু হচ্ছে বাংলাদেশ থেকে। শিবপ্রসাদ মুখোপাধ্যায় বলেন, পশ্চিমবঙ্গে সিনেমাটি এতটাই সাফল্য পেয়েছে যে, মুক্তির পর প্রথম ১১ দিনে দুই কোটি রুপি আয় করে। ভারতে যখন লোকসভা নির্বাচন চলছিল, সে সময়েই সিনেমাটি মুক্তি পায় এবং এমন ব্যবসা করেছি। পাশাপাশি সবাই সিনেমাটি গ্রহণও করেছেন। আমার বিশ্বাস বাংলাদেশের দর্শকও ‘কণ্ঠ’ পছন্দ করবেন। সবাইকে সিনেমাটি দেখার অনুরোধ করছি।

চলতি বছর ১০ মে কলকাতায় মুক্তি পেয়েছিল দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের আলোচিত ছবি ‘কণ্ঠ’। ছবিটি প্রযোজনা করেছে ভারতের উইন্ডোজ প্রোডাকশন হাউস। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। অন্য দুটি উল্লেখযোগ্য চরিত্রে অভিনয় করেছেন শিবপ্রসাদ মুখার্জি ও পাওলি দাম। গল্পটি মূলত এগিয়েছে একজন রেডিও জকির (আরজে) ক্যান্সারে কণ্ঠ হারানোর বেদনা এবং কণ্ঠ প্রশিক্ষকের সাহায্যে তার ঘুরে দাঁড়ানোর মধ্য দিয়ে।

বিনোদন'র আরও সংবাদ
Bhorerkagoj