সংসদের পঞ্চম অধিবেশন বসছে আজ : উঠতে পারে ৫টি বিল

বৃহস্পতিবার, ৭ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন বসছে আজ বৃহস্পতিবার। বিকেল সোয়া ৪টায় সংসদের বৈঠক শুরু হবে। এর আগে কার্যউপদেষ্টা কমিটির বৈঠক বসবে। সেই বৈঠকে নির্ধারণ হবে এ অধিবেশন কত দিন চলবে। প্যানেল স্পিকারও মনোনয়ন দেয়া হয় এ বৈঠক থেকে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন।

গত ১৮ অক্টোবর রাষ্ট্রপতি আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

সাংবিধানিক বাধ্যবাধকতায় এ অধিবেশন দুই সপ্তাহের মতো চলতে পারে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এদিকে সংসদ অধিবেশন উপলক্ষে শেরেবাংলা নগরের জাতীয় সংসদ ভবন ও পাশর্^বর্তী এলাকায় গত বুধবার রাত ১২টা থেকে সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। জাতীয় সংসদের ৫ম অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

সংসদের আইন শাখা সূত্রে জানা গেছে, এ অধিবেশনে পাঁচটি বিল নিয়ে কাজ হতে পারে। বিলগুলো সংসদে উত্থাপনের জন্য সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। এগুলো হলো- বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৯, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল-২০১৯, কাস্টমস বিল-২০১৯, বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল-২০১৯ ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান বিল-২০১৯। এ ছাড়া আরো নতুন বিল আসতে পারে।

প্রসঙ্গত, গত ৮ সেপ্টেম্বর বর্তমান সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়ে গত ১২ সেপ্টেম্বর শেষ হয়। এটি ছিল সংসদের সবচেয়ে স্বল্পকালীন চার কার্যদিবসের অধিবেশন।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj