কৃষক লীগের নতুন কমিটি : সভাপতি সমীর চন্দ সম্পাদক কুলসুম

বৃহস্পতিবার, ৭ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : কৃষক লীগের নতুন সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি। গতকাল বুধবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সারাদেশ থেকে আসা কাউন্সিলরদের উপস্থিতিতে এ দুটি নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক দুজনই সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। গতকাল অনুষ্ঠেয় সম্মেলনে উভয়ই সাধারণ সম্পাদক পদে প্রার্থী ছিলেন। এর আগে দুপুরে সোহরাওয়ার্দী উদ্যানে সংগঠনটির ১০ম সম্মেলনের উদ্বোধনী ও প্রথম অধিবেশনে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিকেল ৩টায় দ্বিতীয় অধিবেশন শুরু হলে সভাপতি পদে ১৩ জন ও সাধারণ সম্পাদক পদে ১১ জন প্রার্থীর নাম প্রস্তাব করেন উপস্থিত কাউন্সিলররা। এরপর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দলের অন্য শীর্ষ নেতাদের নিয়ে রুদ্ধদাঁড় বৈঠকে বসেন। বৈঠক থেকে বেরিয়ে সমীর চন্দ ও উম্মে কুলসুম স্মৃতির নাম ঘোষণা করেন তিনি।

এ সময় ওবায়দুল কাদের বলেন, কৃষক লীগের সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সারাদেশ থেকে আসা কাউন্সিলরদের পক্ষ থেকে সভাপতি পদে ১৩ জন ও সাধারণ সম্পাদক পদে ১১ জনের নাম প্রস্তাব করা হয়। এরপর আমরা আওয়ামী লীগের কেন্দ্রীয় অন্যান্য নেতাদের সঙ্গে বৈঠকে বসি। আমাদের পার্টির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক মনোনীত করার সিদ্ধান্ত হয়েছে। আশা করি, এই সিদ্ধান্ত সবাই মেনে নেবেন। এরপর সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন তিনি। উপস্থিত কাউন্সিলররা তাতে সমর্থন জানান।

এরপর ওবায়দুল কাদের বলেন, নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক আগামী ৭ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে। কৃষক লীগের সদ্য বিলুপ্ত কমিটির সভাপতি মোতাহার হোসেন মোল্লা ও সাধারণ সম্পাদক শামসুল হক রেজা এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন। এরপর ওবায়দুল কাদের নতুন সভাপতি-সাধারণ সম্পাদককে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন।

এ সময় উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর ড. আবদুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, উপদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া প্রমুখ।

এ সময় তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নতুন সভাপতি সমীর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে গুরুদায়িত্ব আমাকে দিয়েছেন, সেই দায়িত্ব যথাযথভাবে পালন করব। বাংলার কৃষকের মুখে হাসি ফোটাতে কৃষক লীগ কার্যকর ভূমিকা রাখবে, একই সঙ্গে দলের কর্মসূচি সফল করে দলীয় নেত্রীর হাতকে শক্তিশালী করতে আমাদের সংগঠন অগ্রণী ভূমিকা রাখবে। এ সময় উপস্থিত সবার সহযোগিতা চান তিনি।

নতুন সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি বলেন, আওয়ামী লীগ সভাপতি আমাদের ওপর আস্থা রেখে নতুন দায়িত্ব অর্পণ করেছেন, সেই আস্থার প্রতিদান দিতে আমরা প্রস্তুত। সারা বাংলার কৃষকদের সংগঠিত করে কৃষক লীগ আরো শক্তিশালী হবে।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj