অবৈধ বালু উত্তোলন : হুমকির মুখে পীরগঞ্জের মাশালডাঙ্গী সেতু

বুধবার, ৬ নভেম্বর ২০১৯

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি : উপজেলার মাশালডাঙ্গী সেতু সংলগ্ন টাঙ্গন নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন চলছে। এতে একদিকে যেমন সরকার হারাচ্ছে রাজস্ব তেমনি ঝুঁকির মধ্যে পড়ছে ওই সেতুটি। অদৃশ্য কারণে প্রশাসন নীরব ভূমিকা পালন করছে। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলছেন, বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারাজ, বাঁধ, সড়ক, মহাসড়ক, বন, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে সর্বনিম্ন এক কিলোমিটারের মধ্যে ড্রেজার মেশিন বা অন্যান্য যন্ত্র দিয়ে বালু উত্তোলন করা যাবে না। অথচ পীরগঞ্জ-বীরগঞ্জ পাকা সড়কে মাশালডাঙ্গী ব্রিজের প্রায় ১০০ গজ উত্তরে টাঙ্গন নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু তুলে বিক্রি করা হচ্ছে। ওই এলাকার জনৈক ফজলু নামে এক ব্যক্তি নদী থেকে বালু তুলে ৩ টাকা ঘন ফুট দরে বিক্রি করছেন।

গত রবিবার দুপুরে সরেজমিন গিয়ে দেখা যায়, টাঙ্গন নদীর বালুচরে গর্ত করে ড্রেজার মেশিন বসানো হয়েছে। সেই মেশিন দিয়ে লম্বা পাইপের মাধ্যমে পানির সঙ্গে বালু নিয়ে ফেলা হচ্ছে নদীর পশ্চিম পাড়ে আবাসিক এলাকায়। বেশ কিছু দিন ধরেই চলছে বালু তোলার কাজ।

ড্রেজার মালিক ফজলু জানান, নিচু জমি ভরাট, বাসাবাড়ি ও নির্মাণকাজসহ বিভিন্ন কাজের জন্য বালু তুলে বিক্রি করেন তিনি। এখানে প্রতি সেফটি (ঘনফুট) বালু ৩ টাকা দরে বিক্রি হয়। দাম দূরত্বের ওপর নির্ভর করে। দূরত্ব কম হলে দামও কম নেয়া হয়। নদী থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের ব্যাপারে তিনি বলেন, অনেকেই তুলছেন। আমিও তুলছি। এখনো তো কেউ কিছু বলেননি।

ড্রেজার দিয়ে ব্রিজের কাছ থেকে বালু তোলা প্রসঙ্গে সদ্য বিদায়ী এলজিইডির উপজেলার প্রকৌশলী ইসমাইল হোসেন বলেন, নিয়ম অনুযায়ী ব্রিজের কাছ থেকে বালু বা মাটি তোলা নিষেধ। তার পরেও দেখতে হবে বালু বা মাটি তুললে ব্রিজের কোনো ক্ষতি হবে কিনা। মাশালডাঙ্গী ব্রিজটি অনেক বড়। তাই এর আশপাশ থেকে বালু না তোলাই ভালো। এতে ব্রিজটি ঝুঁকির মধ্যে পড়তে পারে।

পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বলেন, নদী থেকে অবৈধভাবে বালু তোলার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। সংশ্লিষ্ট ইউনিয়নের ভূমি কর্মকর্তাকে পাঠিয়ে ব্যবস্থা হচ্ছে বলেও জানান তিনি।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj