শেষ দিনে জিতল ঢাকা-খুলনা

বুধবার, ৬ নভেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : জাতীয় ক্রিকেট লিগের চতুর্থ রাউন্ডের শেষ দিনে এসে জয় তুলে নিয়েছে ঢাকা বিভাগ ও খুলনা বিভাগ। রাজশাহী বিভাগকে এক ইনিংস ও চার রানে হারিয়েছে ঢাকা বিভাগ। অন্যদিকে রংপুরের বিভাগের বিপক্ষে এক উইকেটের রোমাঞ্চকর জয় পেয়েছে খুলনা বিভাগ।

দুই ইনিংস শেষে রংপুর বিভাগের ছুড়ে দেয়া ২০৩ রানের লক্ষ্যমাত্রা ছুতে গতকাল চতুর্থ দিন খুলনা বিভাগের প্রয়োজন ছিল পাঁচ উইকেটে ৭৩ রান। মিডল অর্ডারের ব্যাটসম্যান মেহেদী হাসান ও জিয়াউর রহমানের ব্যাটে এই লক্ষ্যের দিকে ভালোই এগুচ্ছিল খুলনা বিভাগ। কিন্তু মেহেদী হাসান ৫৬ ও জিয়াউর রহমান ৫৩ রানে আউট হলে চাপে পড়ে যায় খুলনা বিভাগ। একটা সময় ১৮৭ রানের মাথায় ৯ উইকেট হারিয়ে বসে খুলনা। তখন মনে হচ্ছিল সহজ ম্যাচটি হারতে যাচ্ছে তারা। তবে শেষ উইকেটে মইনুল ইসলাম ও আবদুল হালিম অপরাজিত থেকে খুলনাকে এক উইকেটের রোমাঞ্চকর জয় এনে দেন। ম্যাচটিতে খুলনার হয়ে প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মেহেদী হাসান। দুই ইনিংসে ব্যাটিংয়ে দুর্দান্ত পারফরমেন্স করার সুবাদে ম্যাচ সেরার পুরস্কার পান তিনি। রংপুরের বিপক্ষে এই ম্যাচটিতে খুলনার হয়ে ১১ উইকেট তুলে নিয়েছেন আবদুর রাজ্জাক। এই ম্যাচটিতেই প্রথম বাংলাদেশি হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৬০০ উইকেট তুলে নেয়ার কীর্তি গড়েন তিনি। এ বছরের জাতীয় লিগের চার ম্যাচে দুটোতে জিতে ও দুটোতে ড্র করে টায়ার ওয়ানের পয়েন্ট টেবিলের এক নম্বরে রয়েছে খুলনা বিভাগ।

অন্যদিকে রাজশাহী বিভাগের বিপক্ষে পুরো ম্যাচে আধিপত্য দেখিয়ে এক ইনিংস ও চার রানের জয় তুলে নিয়েছে ঢাকা বিভাগ। প্রথমে ব্যাট করতে নেমে রাজশাহী তাদের প্রথম ইনিংসে ২৩০ রান তুলতে সমর্থ হয়। এই রানের জবাব দিতে নেমে ঢাকা বিভাগ তাদের প্রথম ইনিংসে সাত উইকেট হারিয়ে ৪৭৫ রান তুলে ইনিংস ঘোষণা করে। প্রথম ইনিংস শেষে রাজশাহীর বিপক্ষে ২৪৫ রানের লিড পায় তারা। এই বিশাল লিডের জবাব দিতে নেমে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৪১ রানে গুটিয়ে যায় রাজশাহী বিভাগ। এটি এ বছরের জাতীয় ক্রিকেট লিগে ঢাকা বিভাগের প্রথম জয়। এর আগের তিনটি ম্যাচের তিনটিই ড্র করেছিল তারা। ম্যাচটিতে ঢাকার হয়ে দ্বিতীয় ইনিংসে ৩টি করে উইকেট তুলে নিয়েছেন নাজমুল ইসলাম অপু ও সাইফ হাসান। ভারত সফরে আসন্ন টেস্ট সিরিজে টাইগার দলে জায়গা পেয়েছেন সাইফ হাসান। আর অন্যদিকে দ্বিতীয় ইনিংসে রাজশাহীর হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেছেন সাব্বির রহমান। তিনি ছাড়া আর কেউ ঢাকা বিভাগের বোলারদের বিপক্ষে ফাইট দিতে পারেনি। এবারের জাতীয় ক্রিকেট লিগে চতুর্থ রাউন্ডে এসে চারটি ম্যাচের সবগুলোতেই পাওয়া গেছে ম্যাচের ফলাফল। গত পরশু তৃতীয় দিন বরিশালকে হারায় সিলেট বিভাগ ও চট্টগ্রাম বিভাগকে হারায় ঢাকা মেট্রো।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj