রাজকোটে অনুশীলনে টাইগাররা

বুধবার, ৬ নভেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : আরব সাগরে সৃষ্ট সাইক্লোন ‘মহা’ গর্জন করছে। আজ রাতে এটি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে রাজকোটে। এর মাঝেই গত ৪ নভেম্বর রাজকোটে পৌঁছে বাংলাদেশ ও ভারত দল। কালো মেঘে ভারি হয়ে থাকা রাজকোট বরণ করে নেয় দুদলকে।

তবে ভারি মেঘ সরে গিয়ে রাজকোটের আকাশে গতকাল উঁকি দেয় সূর্য। এই মেঘ, সূর্যের উঁকি-ঝুঁকি ও সাইক্লোন আতঙ্কের মাঝে রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশনের মাঠে গতকাল প্রথমবারের মতো অনুশীলন করেছে টাইগাররা। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত মাঠে ও নেটে ঘাম ঝরান মুশফিক-মাহমুদউল্লাহরা।

দিল্লিতে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে জিতে এগিয়ে আছে বাংলাদেশ। এখন টাইগারদের সামনে রয়েছে ভারতকে তাদের মাটিতে প্রথমবারের মতো কোনো দ্বিপক্ষীয় সিরিজে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি। ইতিহাস সৃষ্টি করতে কোনো কিছুর কমতি রাখতে চান না মুশফিক-সৌম্যরা। ম্যাচের আগে পাওয়া সময়কে তাই কাজে লাগাতে মরিয়া রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। সে অনুযায়ী, গতকাল দলের সবাই নিজেকে ঝালিয়ে নেয়ার জন্য পুরো সময়ই অনুশীলনে ব্যস্ত ছিলেন।

তবে গতকাল নেটে প্র্যাকটিস করার সময় থুঁতনিতে আঘাত পান ওপেনিং ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন। পেসারের ছোড়া বল তার থুঁতনিতে সজোরে আঘাত করে। ব্যথা পেয়েও প্র্যাকটিস চালিয়ে যেতে চেয়েছিলেন মিথুন। কিন্তু দলের ফিজিও পরবর্তী সময় আর কোনো ঝুঁকি নেননি। মিথুনকে প্রাথমিক চিকিৎসা দেন তিনি। এই ইনজুরির কারণে মিথুনের গালে একটি সেলাইও দিতে হয়।

গতকাল অনুশীলন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে আসেন তরুণ অলরাউন্ডার আফিফ হোসেন। সেখানে তিনি জানান, দলের সঙ্গে সাকিব না থাকলেও বাইরে থেকে কীভাবে দলকে উজ্জীবিত করে যাচ্ছেন। আফিফ বলেন, ‘প্রথম ম্যাচে বোলিংয়ে ভালো করার পর সাকিব ভাই আমার খোঁজখবর নিয়েছেন। তিনি আরো ভালো করার জন্য উৎসাহ প্রদান করেছেন’। আফিফ প্রথম টি-টোয়েন্টিতে বোলিংয়ে ভালো করলেও ব্যাটিং করার সুযোগ পাননি। তবে জানিয়েছেন সুযোগ পেলে ব্যাটিংয়েও নিজের সেরাটা দেয়ার চেষ্টা করবেন তিনি। আফিফ বলেন, ‘প্রথম ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পাইনি তবে পরের ম্যাচে সুযোগ পেলে সেটি কাজে লাগাব’। এ ছাড়া আফিফ জানিয়েছেন আপাতত দল সিরিজ নিয়ে ভাবছে না। তিনি বলেন, ‘এখন সিরিজ হারা বা জেতা কোনটা নিয়েই ভাবছি না। আপাতত যার যার নিজের কাজে মনোযোগ দিচ্ছি আমরা। আমাদের দলের সবার লক্ষ্য নিজের সেরাটা দেয়া’। মূলত ব্যাটিং অলরাউন্ডার হলেও ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মুনশিয়ানা দেখান আফিফ।

অন্যদিকে ভারতীয় দলের হয়ে কথা বলতে আসেন লেগস্পিনার যুবেন্দ্র চাহাল। তিনি জানান, প্রথম ম্যাচের কথা ভুলে এখন পরবর্তী দুই ম্যাচের দিকে নজর দিচ্ছে তার দল। চাহাল বলেন, আমরা আগের ম্যাচ নিয়ে কিছু ভাবছি না। আগেও প্রথম ম্যাচ হেরে সিরিজ জিতেছি। তাই এখন পরের দুটো ম্যাচের দিকে নজর দিচ্ছি আমরা।

এদিকে সাইক্লোনের কারণে ম্যাচ না হওয়ার সম্ভাবনা তৈরি হলেও সব রকমের প্রস্তুতি সেরে রাখছে সৌরাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশনের মাঠকর্মীরা। স্টেডিয়ামটির প্রধান কর্মকর্তা জয়দেব শাহ গতকাল সাংবাদিকদের বলেন, ম্যাচ মাঠে গড়ানোর জন্য সব রকমের প্রস্তুতি রাখা হয়েছে। আমরা পুরো মাঠ কভার দিয়ে ঢেকে রেখেছি যেন বৃষ্টি হলেও সেটি থেমে গেলে খেলা শুরু করে দিতে পারি।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj