ফিরেই রেকর্ড গড়লেন ওয়ার্নার

মঙ্গলবার, ৫ নভেম্বর ২০১৯

অস্ট্রেলিয়ার বাঁহাতি ওপেনার ডেভিড ওয়ার্নার সব সময় আক্রমণাত্মক ভঙ্গিতেই খেলতে ভালোবাসেন। প্রতিপক্ষের বোলারদের তুলোধুনা করতেই তিনি বেশি পছন্দ করেন। তবে বল টেম্পারিং কাণ্ডে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এক বছর নিষিদ্ধ ছিলেন। নিষেধাজ্ঞা শেষে দ্বাদশ বিশ্বকাপ আসরে অজি দলে ফিরেন। সবশেষ অ্যাশেজ সিরিজের মধ্যদিয়ে ফেরেন টেস্টে। গত ২৭ অক্টোবর প্রথম ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমেছিলেন ডেভিড ওয়ার্নার। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে খেলতে নেমেই চমক দেখিয়েছে অজি বাঁহাতি ওপেনার। মজার বিষয় হলো এই এক সিরিজেই রেকর্ডবুকে তোলপাড় করেছেন ডেভিড ওয়ার্নার। তিনি এক সিরিজে আউট না হওয়ার রেকর্ড গড়েছেন। এ ছাড়াও বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন।

দুর্দান্ত অজি ওপেনার ডেভিড ওয়ার্নার ১৯৮৬ সালে ২৭ অক্টোবর নিউ সাউথ ওয়েলস প্রদেশের প্যাডিংটনে জন্মগ্রহণ করেন। তাই শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের দিন ছিল তার ৩৩তম জন্মদিন। তাই ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করার জন্য বেছে নিয়েছিলেন এই বিশেষ দিনটিকেই। সেদিন অপরাজিত ছিলেন ১০০ রানে।

সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচেও অপরাজিত ছিলেন ৬০ ও ৫৭ রানে। তিন ম্যাচে মোট ২১৭ রান তুরে একবারও আউট হননি তিনি। এর ফলে বিশ্বের প্রথম ওপেনার হিসেবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আউট না হওয়ার রেকর্ড গড়েছেন ওয়ার্নার। তার আগে কেউই পারেননি এ কীর্তি গড়তে।

গত শুক্রবার সিরিজের শেষ ম্যাচে ৫০ বলে ৫৭ রানের অপরাজিত ইনিংস খেলে বেশ কিছু মাইলফলকে পৌঁছেছেন তিনি। এ ম্যাচে ৩৭ রানে থাকা অবস্থায় প্রথম অজি ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৯০০০ রানের রেকর্ড গড়েছেন ওয়ার্নার। সব মিলিয়ে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে এ রেকর্ড গড়েছেন তিনি। এর আগে নয় হাজার রান তুলেছেন ক্রিস গেইল (১৩০৫১), ব্রেন্ডন ম্যাককালাম (৯৯২২), কাইরন পোলার্ড (৯৭৮০) এবং শোয়েব মালিক (৯১২০)।

এমনকি গত শুক্রবার সিরিজের শেষ ম্যাচে তিনি যখন ৪৯ রানে পৌঁছান তখন প্রথম অজি ক্রিকেটার হিসেবে গড়েন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২০০০ রানের রেকর্ড। তার আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরমেটে দুই হাজারের বেশি রান করেছেন বিরাট কোহলি, রোহিত শর্মা, মার্টিন গাপটিল, শোয়েব মালিক এবং ব্রেন্ডন ম্যাককালাম।

এ ছাড়াও ওদিন ৫৭ রান করার সময় ১টি ছক্কা হাঁকিয়েছেন ওয়ার্নার।

এই ছক্কার মাধ্যমে অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ১০০ ছক্কার রেকর্ড গড়েছেন তিনি। অস্ট্রেলিয়ান সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট অস্ট্রেলিয়ার মাটিতে ১০৫টি ছক্কা হাঁকিয়েছেন। অবশেষে বলা যায়, ঘরের মাঠে ফিরেই চমৎকার স্বপ্নময় সময় কাটালেন ডেভিড ওয়ার্নার।

:: কামরুজ্জামান ইমন

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj