ক্লাব পরিচিতি : ডিজন এফসিও

মঙ্গলবার, ৫ নভেম্বর ২০১৯

ডিজন এফসিও ফ্রান্সের ডিজন শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। ডিজন এফসিও ফ্রান্সের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা লিগ ওয়ানে খেলে থাকে। ডিজন শহরের স্থানীয় দুটি ক্লাব দি সার্কেল স্পোর্টিফ ডিজোনালস ও ডিজন এফসি একসঙ্গে যুক্ত হয়ে ১৯৯৮ সালে আত্মপ্রকাশ করে ক্লাবটি।

দুটো ক্লাবের এক হওয়ার উদ্দেশ্য ছিল শহরটিতে শক্তিশালী একটি ক্লাব প্রতিষ্ঠা করা। যেন এটি ফ্রান্সের অন্য অন্য স্থানীয় ক্লাবগুলোর সঙ্গে ভালো করতে পারে এবং এ শহরের সুনাম বয়ে আনতে পারে।

প্রতিষ্ঠার পর ২০১১-১২ মৌসুমে প্রথমবারের মতো লিগ ওয়ানে খেলার যোগ্যতা অর্জন করে তারা। কিন্তু সে মৌসুমেই আবার দ্বিতীয় সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা লিগ টুতে নেমে যায় তারা। এর আগে ২০০৫ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত লিগ টুতে খেলেছে তারা। তবে আবার ২০১৫-১৬ মৌসুমে লিগ ওয়ানে খেলার যোগ্যতা অর্জন করে ডিজন। এরপর এখন পর্যন্ত লিগ ওয়ানেই খেলছে তারা।

ডিজন এফসিও বিশ্বব্যাপী এত পরিচিত নয়। তবে গত পরশু লিগওয়ান চ্যাম্পিয়ন পিএসজিকে ২-১ গোলে হারিয়ে বিশ্বের নজরে আসে তারা। লিগওয়ানে বিশ দলের মধ্যে বিশ নম্বরে ছিল তারা।

অন্যদিকে পিএসজি ছিল সবার উপরে। টেবিলের তলানিতে থেকেও চ্যাম্পিয়নদের হারিয়ে চমক দেয় তারা। ডিজন এফসিও তাদের ঘরের মাঠ হিসেবে ১৫ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন স্টাদে গাস্টন জেরার্ড নামক একটি স্টেডিয়ামকে ব্যবহার করে। স্টেডিয়ামটি ১৯৩৪ সালে প্রতিষ্ঠিত হলেও ২০১৬ সালে এটি পুনঃমেরামত করা হয়। ডিজনের ফুটবল ম্যাচ আয়োজন ছাড়াও বিভিন্ন প্রতিযোগিতার জন্য স্টেডিয়ামটি ব্যবহার করা হয়।

ডিজন এফসিও হোম জার্সি হিসেবে ব্যবহার করে পুরোপুরি লাল জার্সি ও লাল হাফপ্যান্ট। আর অ্যাওয়ে ম্যাচের জন্য ব্যবহার করে সাদার মধ্যে আকাশি স্টেপ দেয়া জার্সি। আর পুরোপুরি সাদা হাফপ্যান্ট। আর তৃতীয় জার্সি হিসেবে পুরোপুরি সবুজ জার্সি ও সবুজ হাফপ্যান্ট পরে খেলে তারা।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj