শুভ জন্মদিন : শাহরুখ খান

শনিবার, ২ নভেম্বর ২০১৯

পর্দায় কত রূপেই না এসেছেন তিনি। কখনো রোমান্টিক নায়ক, কখনো ভিলেন, কখনো বা ট্রেইনার। চরিত্রের প্রয়োজনে হয়েছেন কমেডিয়ান কিংবা শীর্ষ সন্ত্রাসী। চরিত্র নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন বহুবার। নিজেকে কখনো নির্দিষ্ট ইমেজে আবদ্ধ রাখেননি। দশর্কও প্রতিটি চরিত্রে তাকে সাদরে গ্রহণ করেছে। আর করবে না-ই বা কেন! তিনি যে দর্শক হৃদয়ে ‘বাদশাহ’ হয়ে হয়ে আছেন দীর্ঘদিন। ঠিকই ধরেছেন, বলছি বলিউড কিং শাহরুখ খানের কথা। লাখো হৃদয় আলোড়িত করা বলিউড বাদশাহ শাহরুখ খান আজ ২ নভেম্বর ৫৪ বছরে পা দিলেন। শুভ জন্মদিন শাহরুখ খান।

প্রতি বছর পরিবার ও বন্ধুদের সঙ্গে জন্মদিন ভালোই কাটে কিং খানের। রাতভর চলে উৎসব। এদিকে গোটা ভারতে শাহরুখকে নিয়ে মেতে থাকেন তার হাজারো ভক্ত। জন্মদিনের প্রথম ভাগটা পরিবার ও বন্ধুদের সঙ্গে কাটালেও ভক্তদের নিরাশ করেন না বলিউড বাদশা। প্রতিবারই মুম্বাইয়ের নিজের বাড়ির রেলিংয়ে হাজির হয়ে দর্শকদের শুভেচ্ছা নেন তিনি।

অভিনেতা হিসেবে কিং খানের পথচলার শুরু ১৯৮৯ সাল থেকে। ‘ফৌজি’ টিভি সিরিজ দিয়ে শুরু হওয়া এই যাত্রায় আরো কয়েকটি টিভি ধারাবাহিক তার শুরুর দিকের অভিজ্ঞতার খাতায় নাম লেখায়। বলিউডে তার অভিষেক হয় ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবির হাত ধরে। আর তাতেই কেল্লা ফতেহ! এ ছবিতে তার দুর্দান্ত কাজের জন্য অর্জন করেন সেরা নবাগত অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার। ‘চমৎকার’, ‘দিল আসনা হে’ ও ‘রাজু বান গ্যায়া জেন্টলম্যান’-এর মতো ছবিতে অভিনয় করে সবার নজর কাড়েন তিনি। ঠিক তার পরের বছরই ‘ডর’ ও ‘বাজিগর’ ছবিতে নিজের অভিনয়ের জাদু দিয়ে সবাই মুগ্ধ করে ঘর করে নেন দর্শকের মনে, পৌঁছে যান সাফল্যের চূড়ায়।

তার অভিনয়ের খ্যাতি আরো বাড়তে থাকে যশরাজ ফিল্মসের ছবিতে ধারাবাহিকভাবে অভিনয় করে। একের পর এক হিট ছবি দিয়ে জনপ্রিয়তার তুঙ্গে অবস্থান করেন শাহরুখ। ‘করন অর্জুন’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘ইয়েস বস’, ‘পারদেশ’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘ডুপ্লিকেট’, ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘দিল সে’, ‘মোহাব্বাতে’, ‘অশোকা’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘দেবদাস’, ‘ডন’, ‘ডন-২’, ‘রাব নে বানাদি জোরি’, ‘জাব তাক হে জান’, ‘চেন্নাই এক্সপ্রেস, ‘রাইস’ প্রভৃতি ছবির মধ্য দিয়ে অভিনেতা হিসেবে নিজেকে অন্যরকম উচ্চতায় নিয়ে গেছেন শাহরুখ।

‘ডর’, ‘দেবদাস’, ‘চাক দে ইন্ডিয়া’, ‘মাই নেইম ইজ খান’-এর মতো মুভিতে তার অনন্যসাধারণ অভিনয় দক্ষতা বিশ্বব্যাপী তার এই নামের কারণ বাতলে দেয়। আজ বলিউডের কিং খান খ্যাত শাহরুখ খানের জন্মদিন। ১৯৬৫ সালের ২ নভেম্বর মুসলিম পরিবারে বিখ্যাত ভারতীয় এ অভিনেতা জন্মগ্রহণ করেন। অনানুষ্ঠানিকভাবে তাকে এসআরকে হিসেবে ডাকা হয়। একাধারে তিনি একজন অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক এবং মানবপ্রেমিক। ১৯৮০-এর শেষের দিকে বেশ কিছু টেলিভিশন সিরিয়ালে অভিনয়ের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করেন। ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত দিওয়ানা চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। এরপর তিনি অসংখ্য বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্রে অভিনয় করেন এবং খ্যাতি অর্জন করেন। শাহরুখ খান চৌদ্দবার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। এর মধ্যে আটটিই সেরা অভিনেতার পুরস্কার। তিনি বলিউডের অন্যতম সফল অভিনেতা। হিন্দি চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে ভারত সরকার শাহরুখ খানকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে। বর্তমানে শাহরুখ খান পৃথিবীর সফল চলচ্চিত্র তারকা। তার প্রায় ৩.২ বিলিয়ন ভক্ত। ২০০৮ সালে নিউজউইক তাকে বিশ্বের ৫০ ক্ষমতাশীল ব্যক্তির তালিকায় স্থান দেয়। অভিনেতা হিসেবে বৈশ্বিক অবদানের জন্য শাহরুখ খানকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত করেছে স্কটল্যান্ডের প্রাচীন বিশ্ববিদ্যালয় এডিনবরা বিশ্ববিদ্যালয়।

বিনোদন হাইলাইটস'র আরও সংবাদ
Bhorerkagoj