ক্লাব পরিচিতি : আরসিডি মায়োর্কা

মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০১৯

রিয়েল ক্লাব দিপোর্টিও মায়োর্কা সংক্ষেপে আরসিডি মায়োর্কা একটি স্পেনিশ পেশাদার ফুটবল ক্লাব। ক্লাবটি স্পেনের সর্বোচ্চ ফুটবল লিগ লা লিগায় খেলে থাকে। ১৯৬৪ সালে সর্বপ্রথম লা লিগায় খেলার সুযোগ পায় তারা। এর মধ্যে বেশ কয়েকবার লা লিগা থেকে অবনমন হয়েছে তাদের।

১৯১৬ সালে অ্যাডেলফো ভাজকুয়েজ নামে একজন রিপাবলিকানের হাত ধরে প্রতিষ্ঠিত হয় আরসিডি মায়োর্কা। প্রতিষ্ঠাকালে ক্লাবটির নাম ছিল আলফোনসো এইট ফুটবল ক্লাব। স্পেনের তৎকালীন রাজা আলফোনসোর নাম অনুসারে এই নাম রাখা হয়। পরবর্তীতে কিং আলফোনসো ক্লাবটিকে নাম দেন রিয়াল সোসিয়েদাদ আলফোনসো ফুটবল ক্লাব হিসেবে। এরপর ১৯১৯ সালে ক্লাবটির নাম পরিবর্তন করে রাখা হয় আরসিডি মায়োর্কা।

গত শনিবার লা লিগায় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে ব্যাপক পরিচয় পায় ক্লাবটি। ছয় বছর স্পেনের দ্বিতীয় সারির ফুটবল লিগ সেগুন্দা ডিভিশনে খেলার পর এ বছরই আবার লা লিগায় খেলার সুযোগ পায়। দ্বিতীয় সারি থেকে প্রথম সারিতে পদোন্নতি পেয়েই এমন চমক দেখাল তারা।

১৯১৬ সালে বুয়েনস আয়ার্স নামক স্টেডিয়ামকে নিজেদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করা শুরু করে আরসিডি মায়োর্কা। স্টেডিয়ামটি উদ্বোধনের সময় বার্সেলোনার বিপক্ষে একটি প্রীতি ম্যাচে অংশ নেয় ক্লাবটি। সেই ম্যাচটি তারা হারে ৮-০ গোলের ব্যবধানে।

১৯৪৫ সাল পর্যন্ত এই স্টেডিয়ামটিকেই হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে তারা। এরপর সেখান থেকে চলে আসে স্তাদিও লুইস সিতজার নামক স্টেডিয়ামে। ১৯৯৯ সালে আবার হোম গ্রাউন্ড পরিবর্তন করে তারা। সে বছর সন মক্স স্টেডিয়ামে চলে আসে। স্টেডিয়ামে প্রায় ২৪ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারে। আরসিডি মায়োর্কা হোম জার্সি হিসেবে লাল জার্সি ও কালো হাফপ্যান্ট পরে খেলে থাকে। আর অ্যাওয়ে ম্যাচে সাদা জার্সি ও সাদা হাফপ্যান্ট পরে খেলে।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj