গাড়ি কেনার আগে সতর্কতা

রবিবার, ২৭ অক্টোবর ২০১৯

ব্যক্তিগত গাড়ি সবার পছন্দের শীর্ষে থাকে। গাড়ি কিনতে গেলে গাড়ির সম্পর্কে একটু ধারনা থাকা দরকার এতে গাড়ি কেনার এবং মেইন্টেনেন্সের সময় আপনার অনেক অর্থ সাশ্রয় হবে। বিভিন্ন কন্ডিশনের গাড়ি বাংলাদেশে পাওয়া যায় যেমন ব্র্যান্ড নিউ, শোরুম কন্ডিশন এবং রিকন্ডিশন।

ব্র্যান্ড নিউ : যে গাড়িগুলো ফ্যাক্টরি থেকে সরাসরি দেশে এসেছে এবং জিরো মাইলেজ সে গাড়িগুলোকে ব্র্যান্ড নিউ গাড়ি বলে।

রিকন্ডিশন : যে গাড়িগুলো জাপানে চলেছে কিন্তু বাংলাদেশে চলেনি এবং নতুন করে বাংলাদেশে রেজিস্ট্রেশন করতে হবে সেগুলোকে রিকন্ডিশন বলা হয়।

শোরুম কন্ডিশন : যে গাড়িগুলো বাংলাদেশে ব্যক্তি বা কোন কোম্পানির অধিনে ব্যবহৃত হয়েছে কিন্তু শোরুম বা বিক্রেতা কোম্পানি প্রয়োজনীয় সার্ভিসিং করে বিক্রি করছে সে গাড়িগুলো শোরুম কন্ডিশন বলে।

পুরাতন : যে গাড়িগুলো ব্যক্তি বা কোন কোম্পানির অধিনে ব্যবহৃত হয়েছে এবং সরাসরি মালিকের কাছ থেকে ক্রয় করা হয় সেগুলোকে পুরাতন গাড়ি নামে বলা হয়।

** গাড়ি কেনার আগে অবশ্যই আপনার বাজেট নির্ধারণ করতে হবে। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন দামের গাড়ি পাওয়া যায়। সেক্ষেত্রে বাজেট অনুযায়ী রিকন্ডিশনড বা নতুন গাড়ি কিনবেন সেটা নির্ভর করবে।

** বাজেটের পরেই থাকবে কোন ধরনের গাড়ি কিনবেন। আমাদের দেশে বিভিন্ন ব্র্যান্ডের গাড়ি পাওয়া যায়। বাংলাদেশের গাড়ির বাজারে সবচেয়ে বেশি বিক্রিত গাড়ির নাম টয়োটা।

গাড়ি নির্মাতা এই প্রতিষ্ঠানের পরেই রয়েছে হোন্ডা। এ ছাড়াও নিশান, মাজদা, মিতশুবিশিসহ কয়েকটি জাপানি গাড়ি নির্মাতা-প্রতিষ্ঠানের গাড়ি জনপ্রিয়। এসব গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান প্রতি বছর বিভিন্ন মডেলের গাড়ি বাজারে ছাড়ে।

** গাড়ি কেনার সময় গাড়ির ফিটনেস, ট্যাক্স পেপার কতদিন বাকি আছে তা ভাল করে দেখে নিবেন। আর ব্লু বুকের সঙ্গে গাড়ির কালার মিল আছে কিনা এবং ইঞ্জিন/ চেসিস নাম্বার অবশ্যই মিলিয়ে নিবেন।

** গাড়ির এসি ঠিক আছে কিনা ভাল করে পরীক্ষা করবেন। কারণ এসির কাজ অনেক ব্যয়বহুল এবং অনেকেই তা প্রথমে গুরুত্ব দেয় না। ভাল হয় গরমের সময় দুপুর বেলা যখন রোদ অনেক বেশি থাকে তখন পরীক্ষা করবেন। এসির সম্পূর্ণ কাজ করাতে হলে ২০ হাজার থেকে ২৫ হাজার খরচ হয়।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj