বৈদ্যুতিক আর স্বচালিত গাড়িবৈদ্যুতিক গাড়ি

রবিবার, ২৭ অক্টোবর ২০১৯

বাজারে শক্ত অবস্থানের জন্য একসময়ের প্রতিদ্ব›দ্বীদের সঙ্গে মিত্রতা শুরু করেছে টয়োটা। স্থানীয় ও আন্তর্জাতিক অনেক প্রতিদ্ব›দ্বীর সঙ্গে এরই মধ্যে যৌথভাবে কাজ শুরু করেছে জাপানের শীর্ষ এ গাড়ি নির্মাতা কোম্পানি। টয়োটার প্রধান নির্বাহী কর্মকর্তা আকিও তয়োদা একজন একনিষ্ঠ মোটরপ্রেমিক এবং কোম্পানির সর্বশেষ পণ্য বাজারে নিয়ে আসার সময় সরাসরি যুক্ত থাকেন। স¤প্রতি সুপ্রা স্পোর্টস কার ও ছোট আকৃতির টয়োটা ৮৬’র মতো হাইপারফরম্যান্স গাড়ি উন্মোচন পর্বে উপস্থিত ছিলেন। সুবারুর মতো ছোট জাপানি প্রতিদ্ব›দ্বীর সঙ্গে অংশীদারিত্বের উপকারিতার বিষয়টি গত মাসে তয়োদা স্বীকার করলে তাতে কেউই অবাক হয়নি। সুবারুর সঙ্গে মিলে দুটি নতুন গাড়ি নিয়ে আসছে টয়োটা। যেগুলো হচ্ছে নতুন ভার্সনের টয়োটা স্পোর্টস কার ও সুবারু বিআরজেড। টয়োটা কোম্পানির প্রতিষ্ঠাতার এ নাতি এক বিবৃতিতে বলেন, শতাব্দীর মধ্যে সবচেয়ে দ্রুত রূপান্তরমূলক একটি সময়ে গাড়ি শিল্পে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি উপাদান হিসেবে থেকে যাবে গাড়ি চালনায় স্বস্তির বিষয়টি। এ জিনিস আমরা ভালোভাবে সংরক্ষণ করব। সুবারুর সঙ্গে মিলে দুটি গাড়ি নিয়ে আসার বিষয়টি টয়োটার অংশীদারিত্বের মাত্র ক্ষুদ্র অংশ। কোম্পানিটি সুবারুতে তাদের অংশীদারিত্ব ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশে নিয়ে যাচ্ছে। বৈদ্যুতিক গাড়ি বা স্বচালিত গাড়ি নির্মাণের মতো বিষয়ে দীর্ঘদিনের চর্চিত কৌশল থেকে সরে আসছে টয়োটার মতো গাড়ি নির্মাতা জায়ান্ট।

দীর্ঘদিন ধরে একলা চলো নীতিতে অটল ছিল টয়োটা। বর্তমানে শুধু সুবারুই নয়, সুজুকি, মাজদা এমনকি বিএমডব্লিউর সঙ্গে বিস্তৃত বিষয়ে জোট গঠন করছে জাপানি কোম্পানিটি। এশিয়া বিশেষজ্ঞ গাড়ি পরামর্শক প্রতিষ্ঠান জোজো গোর সিইও ও এশীয় গাড়ি শিল্পের ঝানু বিশ্লেষক মাইকেল ডিউন বলেন, তারা অতিরক্ষণশীল জায়গা থেকে অতি-আগ্রাসী অবস্থান নিয়েছে।

সুবারুর সঙ্গে সা¤প্রতিক চুক্তিতে টয়োটা যেমন সুবারুর উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার পেয়েছে, তেমনি সুবারুও টয়োটার কিছু শেয়ার বুঝে পেয়েছে। দুই কোম্পানি শুধু পরবর্তী প্রজন্মের ৮৬ ও বিআরজেড স্পোর্টস কার নিয়েই কাজ করবে না বরং বৈদ্যুতিক ও স্বচালিত গাড়ি তৈরিতেও কাজ করে যাবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj