অফিসে আপনার সহকর্মী

রবিবার, ২৭ অক্টোবর ২০১৯

অফিসে আপনার সহকর্মী যে সব সময় বন্ধুই থাকবে এমন নিশ্চয়তা নেই। বন্ধুত্বের আড়ালে, ভালো ব্যবহারের মাধ্যমে আপনাকে কেউ যেন ক্ষতি করতে না পারে, সেদিকে খেয়াল রাখুন। যে সহকর্মীরা বন্ধু বেশে মিশে অন্যের ক্ষতি করে তাদের ধরা সহজ না। এরা একবার ধরা পড়লেও পরে আবার সাবধান হয়ে যায়। তাই অফিসে বন্ধুবেশী শত্রু শনাক্ত করুন। বুঝুন ওই সব সহকর্মী কোন ধরনের হতে পারে-

পলিটিশিয়ান সহকর্মী : কিছু সহকর্মী থাকে, যারা নিজের সাফল্য বসের কাছে ঢাকঢোল পিটিয়ে জানায়। খেয়াল রাখবেন এরা যেন আপনার কোনো সাফল্য নিজের বলে চালিয়ে দিতে না পারে। মনে রাখতে হবে, এ ধরনের সহকর্মীরা আপনার কাছে এক কথা বলবে, আর বসের কাছে বলবে আরেক কথা। বসের অফিসে এরা প্রতিদিন বার বার গিয়ে নিজের অপিরহার্যতা প্রকাশ করার চেষ্টা চালায়।

কীভাবে রক্ষা পাবেন : বস ও সহকর্মীদের সঙ্গে সব সময় ই-মেইলের মাধ্যমে কাজের বিষয়ে তথ্য আদান-প্রদান করুন। এতে আপনার কাজের কথা সবাই জানতে পারবেন এবং পলিটিশিয়ান সহকর্মী কাজের ক্রেডিট নেয়ার সুযোগ পাবে না।

ধূর্ত সহকর্মী : এ ধরনের সহকর্মীরা আপনার কাজের প্রশংসা করতে পারে। তবে সাবধান, যাচাই করুন এটা তাদের মনের কথা কিনা। এরা হয়তো গোপনে আপনার কোনো ক্ষতি করবে না, তবে অফিসে আপনার অবস্থানে বা তার চেয়েও বড় পদে যাওয়ার পাঁয়তারা করবে।

কীভাবে রক্ষা পাবেন : এ ধরনের উচ্চাকাক্সক্ষী সহকর্মীদের কাছ থেকে নিজেকে রক্ষা করার সবচেয়ে ভালো পথ হলো তাদের আচরণ ও কথাবার্তা যাচাই করা। নিশ্চিত হোন, সামনে যে কথা বলছে ওই সহকর্মী, সেটা কি যুক্তিসঙ্গত? যখন থাকেন না, অন্যদের সঙ্গেও কি সে এই কথা বলে?

ভুল ধরার ওস্তাদ সহকর্মী : কিছু সহকর্মী থাকেন, যারা মূলত অন্য সহকর্মীর ভুল ধরেই মজা পান। এরা যে কোনো পরিস্থিতিকে নেতিবাচক ভঙ্গিতে দেখেন। আর তাই এ ধরনের সহকর্মীর আচরণ আপনার জন্য খুব ক্ষতির কারণ হতে পারে।

কীভাবে রক্ষা পাবেন : এক্ষেত্রে আপনাকে একটি কাজই করতে হবে, তা হলো ভুল না করা। পারতপক্ষে ভুলের মাত্রা কমিয়ে ফেলুন। কাজের ক্ষেত্রে নিজেকে এমনকি ভুল ধরা সহকর্মীকেও চ্যালেঞ্জ করুন। সমস্যাগুলোকে বড় করে না দেখে সমাধানের পথ বের করুন।

আইডিয়া চুরি করা সহকর্মী : কাজের ফাঁকে হয়তো অফিস সংক্রান্ত কোনো দারুণ আইডিয়ার কথা সহকর্মীদের সঙ্গে শেয়ার করলেন। এ ব্যাপারে সতর্ক থাকতে হবে, কারণ এক শ্রেণীর সহকর্মী থাকে, যারা ভালো আইডিয়াগুলো চুরি করে নিজের বলে বসের কাছে চালিয়ে দেয়।

কীভাবে রক্ষা পাবেন : যদি দীর্ঘ সময়ের কোনো মিটিংয়ে দারুণ সেই আইডিয়াটির কথা ভুলে বলে ফেলেন, তাহলে আগে শনাক্ত করুন কোন সহকর্মীর সেই আইডিয়া চুরি করার মানসিকতা আছে। দীর্ঘক্ষণের মিটিং শেষে সাধারণত কারো মনে থাকে না, কে কি বলল। তাই অন্যদের সামনে সন্দেহভাজন সহকর্মীকে উদ্দেশ্য করে আইডিয়ার কথা ইঙ্গিত দিয়ে তা বসকে জানাবেন উল্লেখ করুন।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj