টুকি-টাকি

শনিবার, ২৬ অক্টোবর ২০১৯

দুইয়ের বেশি সন্তান নিলে সরকারি চাকরি নয়

কাগজ ডেস্ক : একের পর এক পরিবর্তন আসছে ভারতের আসাম রাজ্যে। মাত্র কিছুদিন আগেই সেখানে নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশ করা হয়েছে। এতে প্রায় ১৯ লাখ মানুষের নাম বাদ পড়েছে। ফলে আতঙ্কে দিন কাটাচ্ছেন লাখ লাখ মানুষ। এবার জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে নজিরবিহীন পদক্ষেপ আনছে আসাম সরকার। মঙ্গলবার মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের মন্ত্রিসভার তরফ থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, দুইয়ের বেশি সন্তান থাকলে সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে হবে। মিলবে না সরকারি চাকরিও। এমনকি নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করতে পারবেন না দুইয়ের বেশি সন্তানের বাবা-মায়েরা। আগেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে তা বাস্তবায়ন করা হয়নি। তবে এবার ২০২১ সালের ১ জানুয়ারি থেকেই তা কার্যকর হবে বলে জানানো হয়েছে। ২০১৭ সালে জনসংখ্যা নিয়ে একটি খসড়া তৈরি করা হয়। সে সময়ই এ বিষয়টি নিয়ে আলোচনা করা হয়। আসামের শিল্পমন্ত্রী মোহন পাটওয়ারি জানান, জনসংখ্যা কমাতেই এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

পটকা ঠেকাতে ছাদের চাবি জমা নেবে পুলিশ

কাগজ ডেস্ক : কালীপূজায় শব্দ দূষণ রোধে এক অভিনব সিদ্ধান্ত নিয়েছে কলকাতার দমদম থানা পুলিশ। এলাকার ভবনের ছাদে জরুরি মেরামত বা অন্য কোনো কাজ থাকলে তা পূজার আগেই শেষ করতে বলা হয়েছে। কারণ কালীপূজার আগের দিন থেকে পূজার দুদিন পর পর্যন্ত ভবনের ছাদের চাবি জমা রাখতে হবে থানায়। গত কয়েক বছর ধরেই প্রচার-প্রচারণা চালিয়েও আবাসনে পটকা ফোটানো বন্ধ রাখতে পারেনি প্রশাসন। তাই এবার দমদম থানা পুলিশ এমন পদক্ষেপ গ্রহণ করেছে। এলাকার আবাসন কমিটিগুলোর সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। এ ছাড়া সব আবাসনের নিচে পুলিশ পাহারার ব্যবস্থাও থাকছে। এর আগে পূজায় শব্দ দূষণ নিয়ন্ত্রণে এমন পদক্ষেপ নিয়েছিল বিধাননগর। কালীপূজায় আবাসনগুলো ছাদে তালা মেরে রেখেছিল পুলিশ। ওই পদক্ষেপে শব্দ দূষণ পুরোপুরি আটকানো না গেলেও অনেকটা নিয়ন্ত্রণে ছিল।

প্রতি ১৬ মিনিটে ভারতে একজন নারী ধর্ষণ

কাগজ ডেস্ক : ভারতে প্রতি ১৬ মিনিটে একজন নারী ধর্ষণের শিকার হচ্ছেন। মঙ্গলবার ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) এক প্রতিবেদনে এমন চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। ২০১৭ সালে ভারতের বিভিন্ন স্থানে নারীদের যৌন হয়রানি ও ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে ওই প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে বলা হয়েছে, নারীদের ওপর হওয়া অপরাধে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। তবে উত্তরপ্রদেশ ছাড়াও মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গে এ ধরনের ঘটনা সবচেয়ে বেশি ঘটে। ২০১৭ সালে উত্তরপ্রদেশে ৫৬ হাজার ১১টি, মহারাষ্ট্রে ৩১ হাজার ৯৭৯টি এবং পশ্চিমবঙ্গে ৩০ হাজার ৯৯২টি অপরাধে রেকর্ড করা হয়েছে। এনসিআরবির তরফ থেকে জানানো হয়েছে, দেশের বিভিন্ন প্রান্তে প্রত্যেক ৫ মিনিটে একজন গৃহবধূকে নির্যাতনের ঘটনা ঘটে। প্রত্যেক ১৬ মিনিটে ধর্ষণের মতো জঘন্য অপরাধের শিকার হন নারীরা। প্রতি ২ ঘণ্টায় একজন নারীকে ধর্ষণ চেষ্টার ঘটনা ঘটছে।

হেলমেট পরে মোটরসাইকেলে কুকুর!

কাগজ ডেস্ক : সেপ্টেম্বরে ভারতের নয়াদিল্লিতে মোটরযান আইন সংশোধন করা হয়েছে। সংশোধিত এ মোটরযান আইনে এখন ৬৩টি বিধি। সংশোধিত মোটরযান আইনে হেলমেট না পরার জন্য জরিমানা করা হয়েছে ১ হাজার টাকা। যার ভয়ে মানুষ তো বটে কুকুরও এখন হেলমেট পরছে দিল্লিতে। স¤প্রতি হেলমেট পরা এক কুকুরের ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ঘটনাটি ভারতের দিল্লির। ছবিটিতে দেখা যাচ্ছে, এক মোটরসাইকেল চালকের পেছনে বসে আছে একটি কুকুর। যার মাথায় হেলমেট পরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিটি ছড়িয়ে পড়ার পর অনেক সাড়া ফেলেছে। অনেকে ছবিটি শেয়ার দিয়ে টুইটও করেছেন। টুইটার ব্যবহারকারী প্রেরণা সিংহ বিন্দ্রা এ ছবি শেয়ার করে লিখেন, কী ভালো ছেলে, এই কুকুরটা। দিল্লি ট্র্যাফিক পুলিশের পক্ষে হেলমেট ব্যবহার নিয়ে প্রচারে এটা ব্যবহার করা উচিত।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj