কিশোর কিশোরী ও যুব সম্মেলন

বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯

রাজধানী ঢাকায় জাতীয়ভাবে অনুষ্ঠিত হলো কিশোর-কিশোরী ও যুব সম্মেলন। ইউনাইট ফর বডি রাইটস (ইউবিআর) বাংলাদেশ অ্যালায়েন্স সম্প্রতি বাংলা একাডেমিতে এই সম্মেলনের আয়োজন করে। সমন্বিত যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা এবং যুববান্ধব স্বাস্থ্যসেবা বিষয়ে সহায়ক পরিবেশ তৈরি করতে কিশোর-কিশোরী ও যুবকদের জীবনে দক্ষতা অর্জন; পাশাপাশি নেতৃত্ব বিকাশে সঠিক নীতিনির্ধারণ, দিকনির্দেশনা এবং উদ্যোগ প্রয়োজন। তাদের চলার পথ মসৃণ এবং অগ্রযাত্রাকে বেগবান করার প্রয়াস নিয়ে আয়োজন করা হয় সম্মেলনের। সম্মেলনে শুরুতেই ছিল র‌্যালি এবং বিভিন্ন ধরনের স্টল প্রদর্শনী ছিল প্রাঙ্গণজুড়ে।

সম্মেলনটি উদ্বোধন করেন সংসদ সদস্য ও মহিলা ও শিশুবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসন মেহের আফরোজ চুমকি। এ ছাড়াও উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস রাজকীয় দূতাবাসের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ, ইউনিসেফের চিফ অব হেলথ মায়া ভেনডেনেন্ট, ড. আবুল হোসেন, মাল্টি সেক্টরাল প্রোগ্রাম অন জেন্ডার বেজড ভায়োলেন্স, ব্যারিস্টার সারা হোসেন, নির্বাহী পরিচালক, ব্লুাস্ট; কাজি সুরাইয়া সুলতানা, নির্বাহী পরিচালক, আরএইচস্টেপ; ড. আলতাফ হোসেন, নির্বাহী পরিচালক, বাপসা; ড. নূর মোহাম্মদ, নির্বাহী পরিচালক, পিএসটিসি; শার্মিন ফারহাত ওবায়েদ, প্রকল্প সমন্বয়ক, ইউবিআর এবং বিভিন্ন সেক্টরের যুব নেতৃত্বসহ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কর্মকর্তারা।

সম্মেলনে জানানো হয়, ইউবিআর প্রকল্প ২০১১ সাল থেকে বাংলাদেশে ১০-২৪ বছরের অবিবাহিত ও বিবাহিত কিশোর-কিশোরী ও যুবাদের মধ্যে সমন্বিত যৌন স্বাস্থ্য শিক্ষা এবং যুববান্ধব স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনার মাধ্যমে সরকার ও বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার সহায়তায় উপযুক্ত পরিবেশ তৈরিতে ভূমিকা রাখছে।

এ পর্যায়ে ১২টি উপজেলায় কিশোর-যুবাদের প্রয়োজনীয় যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সেবাকেন্দ্র প্রতিষ্ঠা করতে ইউবিআর মডেলটি সারাদেশে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে এই সম্মেলনের আয়োজন। ইউবিআর দক্ষ ইয়ুথ লিডার তৈরি করেছে যারা তাদের সমবয়সী কিশোর-কিশোরী ও যুবাদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার রক্ষায় এডভোকেসি করছে। এই সেবাকে তাদের হাতের নাগালে নিয়ে যেতেই এই সম্মেলনের আয়োজন।

:: ক্যাম্পাস ডেস্ক

ক্যাম্পাস'র আরও সংবাদ
Bhorerkagoj