কানাডায় আবার জিতেছেন ট্রুডো

বুধবার, ২৩ অক্টোবর ২০১৯

কাগজ ডেস্ক : কানাডার ৪৩তম জাতীয় নির্বাচনে আবারো জয়ী হয়েছে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ক্ষমতাসীন লিবারেল পার্টি। ফলে টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে তারা। তবে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সংখ্যালঘু হিসেবে ক্ষমতায় যেতে হচ্ছে লিবারেল পার্টিকে।

নির্বাচনে ট্রুডোর লিবারেল পার্টি ১৫৬ আসনে জয়লাভ করে। মোট ৩৩৮ আসনের নির্বাচনে সরকার গঠনের জন্য তার দলের কমপক্ষে ১৭০ আসনে জয় দরকার ছিল। মাত্র ১৪ আসনের জন্য লিবারেল পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে দ্বিতীয় মেয়াদে ট্রুডোকে গুরুত্বপূর্ণ আইন পাস করাতে কিছুটা বেগ পেতে হবে। এই নির্বাচনে ট্রুডোর মূল প্রতিদ্ব›দ্বী ছিল রক্ষণশীল দলের অ্যানড্রু শের। নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হলেও প্রথম থেকেই এগিয়ে ছিল লিবারেল পার্টি। ভোটের ফলাফলে দেখা যায়, লিবারেল পার্টির প্রতিদ্ব›দ্বী রক্ষণশীল দল পেয়েছে ১২২ আসন। গতবারের নির্বাচনে তারা ৯৫ আসন পেয়েছিল।

এবার ভোটের আগে বিরোধী রক্ষণশীলরা ট্রুডোর বিরুদ্ধে বড় ধরনের দুটি কেলেঙ্কারির অভিযোগ আনে। ফলে নির্বাচনে ট্রডোকে বেশ অস্বস্তিতে পড়তে হয়। চার বছর আগে সত্যিকারের পরিবর্তনের অঙ্গীকার নিয়ে বিশাল এক বিজয়ের মাধ্যমে ক্ষমতায় আসেন জাস্টিন ট্রুডো।

২০১৫ সালে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর মন্ত্রিসভায় নারী-পুরুষের সমান অংশগ্রহণ নিশ্চিত করে বিশে^র সংবাদ মাধ্যমে শিরোনাম হন তিনি।

প্রয়াত প্রধানমন্ত্রী এবং লিবারেল পার্টির সাবেক নেতা পিয়েরে ট্রুডোর সন্তান জাস্টিন ট্রুডো। বাবার দেখানো পথেই এগিয়ে যাচ্ছেন তিনি। গত সোমবার পরিবারের সদস্যদের নিয়ে মন্ট্রিলে ভোট দেন ট্রুডো। গত চার দিন ধরে সারাদেশে নির্বাচনী প্রচারণায় বেশ গতিশীল দেখা গেছে তাকে।

অন্যদিকে নিজের নির্বাচনী জেলা সাস্কাটচেওয়ানে ভোট দেন তার রক্ষণশীল প্রতিদ্ব›দ্বী শের। নির্বাচনে জয়ের পর মন্ট্রিলে সমর্থকদের উদ্দেশে প্রধানমন্ত্রী ট্রুডো বলেন, আমার ওপর আস্থা রাখার জন্য আপনাদের ধন্যবাদ।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj