জয়ের সুবাস পাচ্ছে কোহলিরা

মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯

খেলা ডেস্ক : জয়ের মঞ্চটা আগেই প্রস্তুত করেছে ভারতের ব্যাটসম্যানরা। গতকাল বোলাররা বাকী কাজটুকু সেরেছেন। ভারতের বিপক্ষে হোয়াইট ওয়াশ থেকে আর মাত্র ২ উইকেট দূরে রয়েছে প্রোটিয়ারা। স্বাগতিক বোলার মোহাম্মদ সামি ও উমেশ যাদবের বোলিং তোপের সামনে সোজা হয়ে দাঁড়াতেই পারেনি সফরকারী ব্যাটসম্যানরা। রাঁচিতে সিরিজের শেষ টেস্টে গতকাল তৃতীয় দিন প্রথম ইনিংসে ভারতের ৪৯৭ রানের জবাবে ১৬২ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ফলে ৩৩৫ রানে পিছিয়ে থেকে ফলোঅনে পড়ে দলটি। এরপর দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ১৩২ রান তুলে দিন শেষ করে প্রোটিয়ারা। তবে ইনিংস হার এড়াতে ২ উইকেটে এখনো তাদের করতে হবে ২০৩ রান।

রাঁচিতে যে পিচে রানের পাহাড় গড়েছে ভারত, সেখানে মুখ থুবড়ে পড়েছে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপ। তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান জুবায়ের হামজা ও অধিনায়ক ফাফ ডু প্লেসিস। তবে দলীয় ১৬ রানেই ১ রান করে আউট হন প্লেসি। ফলে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে তারা। এরপর দলের হাল ধরেন হামজা ও টেম্বা বাভুমা। এ দুজন গড়ে তোলেন ৯১ রানের জুটি। ৩২ রান করে বাভুমা আউট হলে ভাঙে এ জুটি। তিনি আউট হওয়ার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে প্রোটিয়ারা। ফলে দলীয় ১৩০ রানেই ৮ উইকেট হারায় দলটি। দলের হয়ে সর্বোচ্চ ৬২ রান করেন হামজা। উমেশ যাদব ও মোহাম্মদ সামির দুর্দান্ত বোলিং তোপে সফরকারীরা অলআউট হয় ১৬২ রানে।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবারো এ দুই বোলারের সামনে ধুকতে থাকে প্রোটিয়া ব্যাটসম্যানরা। শুরুতেই ব্যক্তিগত ৫ রানে ডি-কককে সাজঘরের পথ দেখান উমেশ যাদব। এরপর বল হাতে সামি তাণ্ডব শুরু করেন। হামজা ও টেম্বা বাভুমকে শূন্য রানে, অধিনায়ক ফাফ ডু প্লেসি ৪ রানে আউট হন সামির বলে। দলীয় ৩৬ রানে ৫ উইকেট খুইয়ে হারিয়ে চাপে পড়ে প্রোটিয়ারা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা।

ভারতের হয়ে বল হাতে দুই ইনিংস মিলে সর্বোচ্চ ৫টি করে উইকেট শিকার করেন উমেশ ও মোহাম্মদ সামি।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj