অধরা শিরোপা জিততে চান ফিঞ্চ

সোমবার, ২১ অক্টোবর ২০১৯

খেলা প্রতিবেদক : এক দিনের ক্রিকেট বিশ^কাপে এখন পর্যন্ত মোট পাঁচবার চ্যাম্পিয়ন হলেও টি-টোয়েন্টির শিরোপা অধরাই রয়ে গেছে অস্ট্রেলিয়ার। এবার সেই অধরাকে জয় করতে চান দেশটির বর্তমান অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তিনি বিশ^াস করেন আগামী বছর নিজেদের মাটিতে অনুষ্ঠিতব্য সপ্তম টি-টোয়েন্টি বিশ^কাপে প্রথমবারের মতো টি-টোয়েন্টি শিরোপা জেতা সম্ভব।

অজি অধিনায়ক ফিঞ্চ বলেন, ঘরের মাটিতে শিরোপা জেতার সুবর্ণ সুযোগ আমাদের সামনে। এই ট্রফিটাই আমাদের জেতা হয়নি এবং পরের বছর ঘরের মাঠে এর থেকে ভালো সুযোগ আর আসবে না। ২০ ওভারের খেলায় যে কোনো দল তাদের দিনে অন্য দলকে হারিয়ে দেয়ার সামর্থ্য রাখে। এটা আকর্ষণীয় একটি টুর্নামেন্ট। এখানে অনেক দলই বিশ^াস করে তারা শিরোপা জিততে পারবে।

ক্রিকেটের যা কিছু প্রথম, তার সব কিছুর সঙ্গেই জড়িয়ে আছে অস্ট্রেলিয়ার নাম। এ যেন এক অমোঘ বিধান। ১৮৭৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের যাত্রা শুরু। সেখানে জড়িয়ে রয়েছে অস্ট্রেলিয়ার নাম। ১৯৭১ সালে বৃষ্টির কল্যাণে ওয়ানডে ক্রিকেটের গোড়াপত্তন। তাতেও জড়িয়ে অস্ট্রেলিয়ার নাম। প্রতিপক্ষ সেই ইংল্যান্ড। ক্রিকেটের সব প্রথমের মধ্যে অস্ট্রেলিয়া আর ইংল্যান্ড একসঙ্গে হাত ধরাধরি করে হেঁটেছে। তবে পরের ধাপে এসে বাদ পড়ে গেছে ইংল্যান্ড। ২০০৪-০৫ মৌসুমে এসে সর্বপ্রথম টি-টোয়েন্টির প্রচলন। এখানেও একটি প্রতিপক্ষ হিসেবে থেকে গেল অস্ট্রেলিয়া। বাকি প্রতিপক্ষটির নাম ছিল নিউজিল্যান্ড।

কিন্তু টি-টোয়েন্টিতে শত চেষ্টা করেও আধিপত্য প্রতিষ্ঠা করতে পারছে না অস্ট্রেলিয়ানরা। এর আগে টানা দুটি টি-টোয়েন্টি বিশ^কাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছে অস্ট্রেলিয়া। ওয়ার্নার, ফিঞ্চ, ম্যাক্সওয়েলদের মতো টি-টোয়েন্টি বিশেষজ্ঞ দলে থাকার পরও এমন ব্যর্থতার কারণ খুঁজছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ক্রিকেটে এখনো একমাত্র অধরা ট্রফিটি ঘরের মাটিতে বিশ^কাপেই জিততে চান স্মিথর-ওয়ার্নাররা।

প্রসঙ্গত, ২০২০ সালের অক্টোবরের ১৮ তারিখ থেকে শুরু হবে টি-টোয়েন্টি ক্রিকেট বিশ^কাপের সপ্তম আসর। অস্ট্রেলিয়ায় সাতটি শহরে অনুষ্ঠেয় এই মহাযজ্ঞের পর্দা নামবে ১৫ নভেম্বর শিরোপা নির্ধারণী ম্যাচ দিয়ে।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj