চুলের ফ্যাশন

রবিবার, ২০ অক্টোবর ২০১৯

চুলের ফ্যাশন বদলে যায় সময়ের সঙ্গে সঙ্গে। আর তাই কখনো দেখা যায়, মেয়েদের চুল কাঁধ পর্যন্ত। কখনো পিঠ ছাপিয়ে নেমে গেছে কোমর পর্যন্ত। আবার কখনো একদম খাটো চুলে নতুন কোন ঢঙে। গোছানো তবে একটু অগোছালো চুলেই যেন স্বস্তি এখনকার তরুণীদের। তবে বন্ধুদের আড্ডা থেকে শুরু করে জমকালো দাওয়াতেও কি চুল এমন খোলা থাকবে?

পনিটেল

গরমে একটু উঁচু করে চুল বাঁধতে চাইলে পনিটেল সবচেয়ে সহজ উপায়। অপেক্ষাকৃত গোল মুখের সঙ্গে পনিটেল বেশি ভালো লাগে। নানা নামে পনিটেলের আছে রকমফের। সহজে এবং তাড়াতাড়ি চুল বাঁধার উপায় হলো পনিটেল। ছোট কাঁকড়া ক্লিপ বা পাঞ্চ ক্লিপ দিয়ে কিছু চুল আটকে পুরো চুলটা পনিটেল করে রাখা যায়। আবার সব চুল টেনে উঁচু করে পনিটেল করতে পারেন।

ডোনাট বান

একপাশে নিচু করে করা হয়েছে ডোনাট বানটি। দুপুরের কোনো আয়োজনে শাড়ির সঙ্গে ভালো মানাবে।

ঝুঁটিতে আলাদা

সামনের দিকের কিছুটা চুল আলাদা করে রাখুন। মাঝে সিঁথি করে নিন। এবার ঝুঁটি করে ফেলুন বাকি চুল দিয়ে। ঝুঁটি নিচু করে বাঁধতে হবে। বাঁধার আগে মাথার পেছনের অংশের কিছুটা জায়গা ব্যাক কম্ব করে একটু ফুলিয়ে নিন। এবার সামনে আলাদা করে রাখা চুলগুলো দিয়ে চিকন বেণি করে ফেলুন। সিঁথির দুই পাশে আলাদাভাবেই দুটি বেণি করতে হবে। বেণিগুলো গিয়ে ঝুঁটির সঙ্গে আটকে দিন। রাবার ব্যান্ডের জায়গাটুকু এই বেণি দিয়েই ঢেকে দিতে পারেন। এতে দেখতে বেশ লাগবে।

রিবন টুইস্ট

পুরো চুল আঁচড়ে মাথার একপাশে নিয়ে আসতে হবে। যে পাশে চুল থাকবে না, সেই পাশে পিন দিয়ে ভালোভাবে আটকে দিতে হবে।

এবার একপাশে আনা চুলগুলো রাবার ব্যান্ড দিয়ে পনিটেল করে নিতে হবে। পনিটেল করা চুলগুলো কালো ফিতা দিয়ে পেঁচিয়ে নিচের দিকের কিছুটা গোছা ছেড়ে রাখতে হবে। গরমের সময় সালোয়ার-কামিজ কিংবা পশ্চিমা ধাঁচের পোশাকের সঙ্গে এই চুল বাঁধা খুব মানায়।

খোলা চুলে বেণি

একপাশে তিনটা চিকন বেণি করে একসঙ্গে আটকে দেয়া হয়েছে। পাশ্চাত্য পোশাকের সঙ্গেই বেশি ভালো মানাবে।

ব্যাংগস খোঁপা

সামনের দিকে যাদের ব্যাংগস করা, তাদের জন্য এই খোঁপা। ওপরের দিকে ঝুঁটি করে নেয়া হয়েছে প্রথমে। এবার খোঁপার আদলে চুল আটকে নিন রাবার ব্যান্ড বা কাঁটা দিয়ে। খোঁপার চারপাশে আলগা বেণি আটকে নিতে পারেন। বা চাইলে নিজের চুল দিয়ে বেণি করে আটকে দিতে পারেন।

হালকা কোঁকড়া

সামনের চুল হালকা পাফ করে নেয়া হয়েছে। আঁচড়ে মাঝে সিঁথি করে নিন। এবার সামনের অংশের অল্প কিছু চুল টুইস্ট করে নিন। একটু আলগা করেই মাথার পেছনে নিয়ে ক্লিপ দিয়ে আটকে নিন। নিচের খুলে রাখা চুলগুলো হালকা কোঁকড়া করে নেয়া হয়েছে। দাওয়াতে মানাবে ভালো।

টুইস্ট লেয়ার

পুরো চুল প্রথমে পাফ করে নিন। একপাশে সিঁথি করতে পারেন। এরপর একটু অগোছালোভাবেই চুলগুলো টুইস্ট করে লেয়ার স্টাইলে পরপর আটকে নিন ক্লিপ দিয়ে। পেছনে ফ্রেঞ্চ খোঁপার সঙ্গে আটকে দেয়া হয়েছে সামনের দিকের টুইস্ট করা চুলগুলো।

ফিসটেল

ফিস টেল পুরনো হেয়ার স্টাইল। কিন্তু এই ফিস টেল ব্যবহার করে আপনি নতুন স্টাইল করতেই পারেন। প্রথমে পুরো চুল নিয়ে একটি হর্স টেল বাঁধুন। এবার ওই হর্স টেলে একটি ফিস টেল বানান। তারপরে ওই ফিস টেলকে গোল করে ঘুরিয়ে বেঁধে ফেলুন অথবা ছেড়ে রাখুন। এতে আপনার চুলের স্টাইল বেশ অন্যরকম হবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj