রেসিপি : কাবাব

রবিবার, ২০ অক্টোবর ২০১৯

রেসিপি দিয়েছেন

রন্ধন শিল্পী তারিন আক্তার

চিকেন শিক কাবাব

উপকরণ : মুরগির মাংসের কিমা ৪০০ গ্রাম, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, ধনেপাতা কুচি আধা কাপ, পুদিনাপাতা কুচি আধা কাপ, গরম মসলা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, শুকনো মরিচ গুঁড়া আধা চা-চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা-চামচ, ধনিয়া গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে মাংসের কিমা নিয়ে তার সঙ্গে উপরোক্ত সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মেখে নিতে হবে। এরপর একটি সাসলিক কাঠিতে মাংসের মিশ্রণটি লম্বা করে হাত দিয়ে চেপে চেপে লাগিয়ে নিতে হবে। এবার মাংস কাঠিতে লাগানোর পর আধা ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে। আধাঘণ্টা পর চুলায় হালকা তেল দিয়ে ভেজে নিতে হবে। এ সময় চুলার আঁচ থাকবে মিডিয়াম। খুব ভালো করে এপাশ ওপাশ ভেজে নিতে হবে। এভাবেই হয়ে গেল চিকেন শিক কাবাব। এই কাবাব পরোটা রুটি অথবা নান রুটির সঙ্গে খুব ভালো লাগবে খেতে।স্মোকি

ইয়োগার্ট কাবাব

কাবাব তৈরির উপকরণ : মুরগির মাংসের কিমা ২৫০ গ্রাম, আদা-রসুন পেস্ট ২ টেবিল চামচ, গরম মসলা ১/২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ৩ টেবিল চামচ, শুকনো মরিচ গুঁড়া ১/২ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, জিরাবাটা ১/২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

গ্রেভি তৈরির উপকরণ : পেঁয়াজ কুচি ১/২ কাপ, হলুদ গুঁড়া ১/২ চা-চামচ, মরিচ গুঁড়া ১/২ চা-চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো।

ইয়োগার্ট তৈরির উপকরণ : টক দই অথবা ইয়োগার্ট ২৫০ গ্রাম, লবণ ১/২ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ১/২ চা চামচ, পুদিনাপাতা বাটা ১/২ চা চামচ, ধনে পাতা বাটা ১/২ চা চামচ।

প্রস্তুত প্রণালি : কাবাব তৈরি করার জন্য প্রথমে কাবাবে যে উপকরণগুলো আছে তা একসঙ্গে একটি মিক্স য়ারে ভালো করে মিক্স করে নিতে হবে। নিজের পছন্দমতো সেপ দিয়ে কাবাবগুলোকে হালকা তেলে ভেজে নিতে হবে। এবার গ্রেভি তৈরির জন্য একটি প্যানে পরিমাণ মতো তেল দিয়ে নিতে হবে। এরপর পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিতে হবে। পেঁয়াজের রং গাঢ় হয়ে গেলে বাকি মসলাগুলো দিয়ে দিতে হবে। যখন মসলাটি মাখামাখা হয়ে যাবে তখন তার মধ্যে কাবাবগুলো দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে ইয়োগার্ট অথবা টক দইয়ের মধ্যে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এই টক দই মিশ্রণটি কাবারের ওপর দিয়ে দিতে হবে। সবশেষে একটি কয়লা গরম করে একটি ছোট পাত্রে কয়লাটি দিয়ে সে পাত্রটি কাবাব এর ওপর বসে দিতে হবে এবং কোয়ালিটির উপরে হালকা তেল দিয়ে দিতে হবে সঙ্গে সঙ্গে কয়লার ধোঁয়া বের হওয়া শুরু হবে তখনই একটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। ১০ মিনিট ঢেকে রাখার পর যখন ঢাকনাটি খুলব তখন তা কাবাব থেকে খুব সুন্দর একটি স্মোকি ফ্লেবার আসবে। এভাবেই হয়ে যাবে আমাদের স্মোকি ইয়োগার্ট কাবাব।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj