পেশাজীবন নিয়ে ভুল ধারণা

রবিবার, ২০ অক্টোবর ২০১৯

পুরনো একটি ধারণা হলো, এমন কাজকে পেশা হিসেবে বেছে নিতে হবে, যার প্রতি আসক্তি রয়েছে আপনার। আসলে এটা কোনো নিরেট বাস্তব তত্ত্ব নয়। অনেক সময়ই মনের ইচ্ছায় যে কাজ মেলে, তা ভালো কোনো পরিণতি বয়ে আনে না। তাই সিদ্ধান্ত নেয়ার সময় আবেগের পাশাপাশি বাস্তবতাও মাথায় রাখতে হবে।

ডিগ্রিই সব কিছু : আগের প্রজন্মের চেয়ে অনেক বেশি ‘শিক্ষিত’ এখনকার প্রজন্ম। কিন্তু শিক্ষিত হয়েও এখনকার তরুণরা মনে করে, শিক্ষাজীবনের বিনিময়ে অর্জিত ডিগ্রিই একটা ভালো ক্যারিয়ারের জন্য যথেষ্ট। কিন্তু মোটেও তা নয়। আপনার আরো দরকার চাকরি খোঁজার ইচ্ছা, পরিচিতি মহল গড়ে তোলা এবং বাড়তি অভিজ্ঞতা সঞ্চয়। বেতন না নিয়ে কোনো ইন্টার্নশিপ করতে পারেন। এমন কিছু কোর্সও সেরে ফেলতে পারেন, যেখান থেকে আসবে বাস্তবিক দক্ষতা।

সোশ্যাল মিডিয়ায় নেটওয়ার্কিং যথেষ্ট : তরুণদের একটা বড় অংশ সোশ্যাল মিডিয়ায় (সামাজিক যোগাযোগ মাধ্যম) আসক্ত। তাদের ধারণা, এই মাধ্যমেই পেশাজীবনের জন্য প্রয়োজনীয় যোগাযোগ গড়ে তোলা সম্ভব। কিন্তু এটা ভুল ধারণা। মুখোমুখি পরিচয় ও যোগাযোগের আলাদা গুরুত্ব রয়েছে। তাই এ সুযোগ হারালে চলবে না।

বিশের কোঠায় সবে শুরু : যেকোনো মানুষের জীবনে এই বয়স অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেকেই মনে করেন, সবে তো শুরু! এখনো ঢের সময় আছে। কিন্তু পেশাজীবনকে এগিয়ে নেয়ার এটাই আদর্শ সময়। তাই এ সময় কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ও ঝুঁকি নিতে হবে।

দক্ষতাই সব : কোনো নির্দিষ্ট বিষয়ে অভিজ্ঞতা অর্জনের বিশদ তালিকাও চাকরির জন্য যথেষ্ট নয়। চাকরিদাতারা অদৃশ্যমান গুণগুলোও দেখতে চায়। তারা এমন কর্মী চায়, সব কিছুর সঙ্গে খাপ খাওয়াতে পারবে।

মনের মতো কাজ মেলাই যথেষ্ট : পুরনো একটি ধারণা হলো, এমন কাজকে পেশা হিসেবে বেছে নিতে হবে, যার প্রতি আসক্তি রয়েছে আপনার।

আসলে এটা কোনো নিরেট বাস্তব তত্ত্ব নয়। অনেক সময়ই মনের ইচ্ছায় যে কাজ মেলে, তা ভালো কোনো পরিণতি বয়ে আনে না। তাই সিদ্ধান্ত নেয়ার সময় আবেগের পাশাপাশি বাস্তবতাও মাথায় রাখতে হবে।

বেশি কাজেই সফলতা : কঠোর শ্রমের দরকার রয়েছে। তবে সব সময় পরিশ্রমের মাধ্যমে সফলতা আসবেই এমন কোনো কথা নেই। আপনাকে সঠিক উপায়ে কাজ করতে হবে। উৎপাদনশীল হলে অল্প সময়ের মধ্যেই ব্যাপক কাজ করা সম্ভব। তাই কৌশলে কাজ উদ্ধারের পদ্ধতি শিখতে হবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj