২৬ বছর কাটল শাবনূরের

বুধবার, ১৬ অক্টোবর ২০১৯

বিনোদন প্রতিবেদক : বাংলাদেশের চলচ্চিত্রের এক সময়ের শীর্ষ নায়িকা শাবনূরের ক্যারিয়ারের ২৬ বছর পূর্ণ হয়েছে গতকাল। ১৯৯৩ সালের ১৫ অক্টোবর মুক্তি পায় ‘চাঁদনী রাতে’ সিনেমাটি। এতেহশাম পরিচালিত সিনেমাটি প্রযোজনা করেন আজিজ মোহাম্মদ ভাই। শাবনূরের বিপরীতে অভিনয় করেন সাব্বির। ‘চাঁদনী রাতে’ মুক্তির পর শাবনূর সাব্বিরের বিপরীতে অভিনয় করেন ‘প্রেম’-এ। এরপর করেন আমিন খানের সঙ্গে ‘দুনিয়ার বাদশা’। কিন্তু প্রথম তিনটি সিনেমাই ফ্লপ ছিল। তার ক্যারিয়ার ঘুরে দাঁড়ায় সালমান শাহের সঙ্গে জুটি বাঁধার পর থেকে। সালমান-শাবনূর জুটির প্রথম ছবি জহিরুল ইসলাম পরিচালিত ‘তুমি আমার’। এই জুটি একে একে উপহার দেন ১৪টি ছবি। সালমানের মৃত্যুর পর শাবনূরের ক্যারিয়ারে কিছুটা ভাটা পড়ে। তবে তিনি ঘুরে দাঁড়ান ফেরদৌসের বিপরীতে ‘পৃথিবী তোমার আমার’ দিয়ে। ছবিটি ১৯৯৮ সালে মুক্তি পায়। শাবনূর একে একে অভিনয় করেন রিয়াজ, মান্না, শাকিব খানসহ নতুন নায়কদের সঙ্গে। এদের মধ্যে রিয়াজ-শাবনূর, শাকিব-শাবনূর জুটি বেশ জনপ্রিয় হয়। এক সময় শাবনূর বাংলা চলচ্চিত্রে একচেটিয়া রাজত্ব সৃষ্টি করেন। শাবানার পরে দ্বিতীয় নায়িকা যার নামে সিনেমা হলে ছবি চলতো।

‘আনন্দ অশ্রæ’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘বিক্ষোভ’, ‘তোমাকে চাই’, ‘কে অপরাধী’, ‘অধিকার চাই’, ‘মধুর মিলন’, ‘শেষ ঠিকানা’, ‘নারীর মন’, ‘বিয়ের ফুল’, ‘ভালোবাসি তোমাকে’, ‘আমার স্বপ্ন তুমি’, ‘বস্তির মেয়ে’, ‘স্বামী-স্ত্রীর যুদ্ধ’, ‘দুই নয়নের আলো’, ‘নিরন্তর’, ‘বাঙলা’ শাবনূর অভিনীত উল্লেখযোগ্য ছবি।

শাবনূরের রেকর্ড, তিনি ১০ বার মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন। তবে ‘সেরা অভিনেত্রী’ হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন শুধু মোস্তাফিজুর রহমান মানিকের ‘দুই নয়নের আলো’তে। ২০১২ সালের ২৮ ডিসেম্বর শাবনূর অনিক মাহমুদকে বিয়ে করেন। তাদের ঘরে আইজান নামে এক পুত্র সন্তান রয়েছে। বর্তমানে অভিনয় থেকে দূরে রয়েছেন। বছরের অর্ধেক সময় তিনি থাকেন অস্ট্রেলিয়ায়।

বিনোদন'র আরও সংবাদ
Bhorerkagoj