মাদারীপুরে বাঁধ নির্মাণ দাবিতে মানববন্ধন

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৯

জাহাঙ্গীর আলম, মাদারীপুর থেকে : জেলার কালকিনিতে আড়িয়াল খাঁ নদের অব্যাহত ভাঙনে সাহেবরামপুর এলাকার বিদ্যালয়, কমিউনিটি ক্লিনিক, মসজিদ, বাজার ও কয়েকশ বসতবাড়ি রক্ষা ও দ্রুত বাঁধ নির্মাণ দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয়রা। গতকাল মঙ্গলবার সকালে নদের পাড়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

সরেজমিন দেখা যায়, উপজেলার সাহেবরামপুর ও সিডি খাঁন ইউনিয়নের সঙ্গে রয়েছে আড়িয়াল খাঁ নদ। নদের অব্যাহত ভাঙনের কবলে পড়ে অসংখ্য বাড়িঘর ও শিক্ষাপ্রতিষ্ঠান নদে বিলীন হয়ে গেছে। বর্তমানে ভাঙনের কবলে রয়েছে ৭১নং স্বস্থাল সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাহেবরামপুর কমিউনিটি ক্লিনিক, কেন্দ্রীয় মসজিদ, ঈদগা ও একটি বাজারসহ অসংখ্য বসতবাড়ি এবং বিস্তীর্ণ এলাকা। এতে ওই দুই ইউনিয়নের প্রায় বিশ হাজার মানুষ এখন আতঙ্কের মধ্যে রয়েছেন। অবিলম্বে নদে ভাঙন রোধ করা না হলে ভৌগোলিক পরিবর্তন ও পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।

ওই এলাকাকে রক্ষার দাবি তুলে ধরে বক্তব্য রাখেন- ৭১নং স্বস্থাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহাদাত হোসেন, স্থানীয় ব্যবসায়ী মো. আলী আকবর বেপারি, রমজান ভূঁইয়া, বাবুল বেপারি, আরিফ ভূঁইয়া, বাচ্চু সরদার ও বিদ্যালয়ের সাবেক সভাপতি আবদুর রহিম প্রমুখ।

বক্তারা বলেন, গত ১০ বছর ধরে আড়িয়াল খাঁ নদের অব্যাহত ভাঙনে সাহেবরামপুর ও সিডি খাঁন ইউনিয়নের ব্যাপক ক্ষতি হয়েছে। নদে বিলীন হয়ে গেছে প্রায় ১০ হাজার ঘরবাড়িসহ কয়েক হাজার কোটি টাকার সরকারি-বেসরকারি স্থাপনা। এ সময় মানববন্ধনে অংশগ্রহণকারীরা অনতিবিলম্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, ওই দুই ইউনিয়নের কয়েক জায়গায় জিও ব্যাগ ডাম্পিং করে ভাঙন রোধের চেষ্টা চলছে।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj