চট্টগ্রাম সিভিল সার্জন : এইচআইভি নিয়ন্ত্রণে কাজ করছে পিএসটিসি

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৯

চট্টগ্রাম অফিস : পপুলেশন সার্ভিস এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি) চট্টগ্রামসহ দেশের সাতটি জেলায় সংযোগ প্রকল্পের মাধ্যমে এইচআইভি, যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা সম্পর্কে যুবক-যুবতীদের অভিভাবক, সমাজের গণ্যমান্য ব্যক্তি ও সরকারি কর্মকর্তাদের নিয়ে বিভিন্ন সচেতনতামূলক কাজ করে যাচ্ছে। এর ফলে মানুষ স্বল্প শিক্ষিত হয়েও সচেতনতার পরিচয় দিয়ে এইচআইভি রোগের বিস্তার নিয়ন্ত্রণে রেখে বিশ্ব দরবারে ইতিহাস সৃষ্টি করেছে।

গতকাল বুধবার চট্টগ্রাম সিভিল সার্জনের কার্যালয়ের সম্মেলন কক্ষে পিএসটিসি সংযোগ প্রকল্পের জেলা পর্যায়ের অংশীজনদের নিয়ে এডভোকেসি সভায় বক্তারা এ মন্তব্য করেন।

চট্টগ্রাম বিভাগের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক ডা. উ খ্যে উইনের (ডিডিএফপি-চট্টগ্রাম) সভাপতিত্বে শিক্ষক প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ইমাম, সরকারি ডাক্তার, ক্ষুদ্র ব্যবসায়ী প্রতিনিধি, যৌনকর্মী প্রতিনিধি, শ্রমিক প্রতিনিধি উপস্থিত ছিলেন। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী। বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা, চট্টগ্রামের সহকারী উপপরিচালক সুব্রত কুমার চৌধুরী। পিএসটিসি সংযোগ প্রকল্পের ডিস্ট্রিক কো-অর্ডিনেটর রফিক উদ্দিন মাহমুদ পিএসটিসির উদ্দেশ্য ও কার্যক্রম সম্পর্কে তুলে ধরেন।

সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, পিএসটিসি পরিচালিত বিভিন্নœ কাজের ভেতর সংযোগ প্রকল্প চট্টগ্রাম মহানগরের পূর্ব বাকলিয়া মা ও শিশু কল্যাণকেন্দ্র, ২৫০ শয্যার জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালসহ সরকারি, বেসরকারি বিভিন্ন সংস্থায় এইচআরভি আক্রান্ত রোগীদের সংশ্লিষ্ট বিশেষায়িত চিকিৎসক হাসপাতালে পাঠিয়ে দিচ্ছেন। এ ছাড়া যুববান্ধব স্বাস্থ্যসেবা কেন্দ্র্র গড়ে তোলা ও যুবক-যুবতীদের দলীয় সভা করে সচেতন করার মাধ্যমে দেশের স্বাস্থ্য খাতের উন্নয়ন করে যাচ্ছে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj