রপ্তানি বাণিজ্য গতিশীল করতে আইন সংশোধনের উদ্যোগ

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : দেশের রপ্তানি বাণিজ্যে আরো গতি আনতে চায় সরকার। এ জন্য রপ্তানি উন্নয়ন ব্যুরোর কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ‘দ্য এক্সপোর্ট প্রোমোশন ব্যুরো অর্ডিনেন্স, ১৯৭৭’ সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে।

অর্ডিনেন্সটিকে যুগোপযোগী ও আধুনিকীকরণের জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। সম্প্রতি এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. শাহ আলমকে কমিটির আহ্বায়ক এবং একই মন্ত্রণালয়ের যুগ্ম সচিবকে (প্রশাসন-২) সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শাখাওয়াত হোসেন, যুগ্ম সচিব মোহাম্মদ জাফরুল ইসলাম আজিজী, মো. হাফিজুর রহমান, ট্যারিফ কমিশনের সদস্য শাহ মো. আবু রায়হান আল বেরুনী ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর সচিব।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, রপ্তানি উন্নয়ন ব্যুরোর পরিচালনা বোর্ডে বাণিজ্য সচিবের বিকল্প চেয়ারম্যান হিসেবে অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে এ সংক্রান্ত ধারা ৫ সংশোধনের বিষয় পর্যালোচনা করে প্রস্তাব প্রণয়ন করা। পাশাপাশি ‘দ্য এক্সপোর্ট প্রোমোশন ব্যুরো অর্ডিনেন্স, ১৯৭৭’ এর আরো কোনো সংশোধন, সংযোজন বা পরিমার্জনের প্রয়োজনীয়তা থাকলে তা পরীক্ষাপূর্বক প্রস্তব প্রণয়ন করা। কমিটিকে প্রয়োজনে যে কোনো সদস্যকে কো-অপ্ট করার ক্ষমতা দেয়া হয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj