প্রধানমন্ত্রীর সাহায্য চাইলেন শুটার সাবরিনা

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : বাংলাদেশের শুটিং ইতিহাসের অন্যতম সফল তারকা সাবরিনা সুলতানা গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গত সোমবার থেকে ধানমন্ডির একটি হাসপাতালে তিনি চিকিৎসাধীন আছেন। স্বর্ণজয়ী শুটার সাবরিনা মেরুদণ্ডের সমস্যাজনিত রোগ নিউরোমাইলেটিস অপটিকাতে আক্রান্ত হয়েছেন। অবস্থা এতটাই খারাপ যে, শরীরের নিচের অংশ অবশ হয়ে গেছে। স্বাভাবিক হাঁটাচলাও করতে পারছেন না। ডাক্তার জানিয়েছেন সাবরিনা নিউরোমাইলেটিস অপটিকা রোগে আক্রান্ত। পঙ্গু হওয়ার উপক্রম। তাই দ্রুত সিঙ্গাপুর অথবা ব্যাংককে চিকিৎসা নেয়ার পরামর্শ দিয়েছেন তারা। বাঁচার আর্তি জানিয়ে সাবরিনা চোখের পানি ফেলছেন প্রতিনিয়ত। বেঁচে থাকার জন্য বিদেশের হাসপাতালে উন্নত চিকিৎসা নিতে ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সহায়তা চেয়েছেন তিনি।

তার চিকিৎসার জন্য ২৫ লাখ টাকা দরকার। বিষয়টি নিশ্চিত করেছেন তার স্বামী আরেক স্বর্ণজয়ী শুটার সাইফুল আলম রিংকি। ইতোমধ্যে সাবরিনাকে উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ) পাঁচ লাখ টাকা আর্থিক অনুদান প্রদান করেছে। কিন্তু সাবরিনার শরীরের যে অবস্থা তাতে করে দ্রুত বিদেশে নিয়ে চিকিৎসা করানো উচিত। কিন্তু যে পরিমাণ অর্থের প্রয়োজন তা সাবরিনা এবং তার স্বামী সাবেক শুটার রিংকির নেই।

তা ছাড়া বিওএর দেয়া পাঁচ লাখ টাকা কিছুই হবে না। তাই বাকি ২০ লাখ টাকা কীভাবে জোগাড় করবেন, তা নিয়ে দুশ্চিন্তায় আছেন সাবরিনা।

শৈশবে লেখাপড়ার পাশাপাশি শুটিংয়ের প্রতি বেশ আকর্ষণ ছিল সাবরিনার। তার চিকিৎসক বাবা মোসলেম উদ্দিন ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন শুটিং ক্লাবের শুটার। বাবাকে রাইফেল হাতে দেখে শৈশব কেটেছে সাবরিনার।

১৯৮৫ সালে শুটিং ক্যারিয়ার শুরু করা এ শুটার জাতীয় প্রতিযোগিতায় প্রথম অংশ নিয়েছিলেন ১৯৯২ সালের বাংলাদেশ গেমসে। রাইফেল হাতে বিভিন্ন দেশে উড়িয়েছেন লাল-সবুজের পতাকা। দক্ষিণ এশিয়া গেমস, সাফ শুটিং, কমনওয়েলথ শুটিংয়ে জিতেছেন স্বর্ণ। ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে ৩০টিরও বেশি স্বর্ণ জিতেছেন তিনি। দেশের প্রথম নারী খেলোয়াড় হিসেবে ১৯৯৭ সালে মালয়েশিয়ার লংকাভিতে দ্বিতীয় কমনওয়েলথ শুটিংয়ে স্বর্ণ জিতেছিলেন। এরপর স্বর্ণকন্যাখ্যাত শুটার সাবরিনা সুলতানা ২০১৩ সালে শুটিং থেকে অবসর নেন। তিনি খেলোয়াড় জীবনে ইতি টানার পর কোচিং ক্যারিয়ারে মনোনিবেশ করেন। তবে সাবরিনা এখন গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj