ফুটবলারদের প্রস্তুতি শুরু আজ

বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : বিশ^কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে নিজেদের প্রথম ম্যাচে গত ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ফুটবল দল। তাজিকিস্তানের দুশানবেতে অনুষ্ঠিত ওই ম্যাচটি জামাল ভূঁইয়ার দল হারে ১-০ গোলে। সেই হারের হতাশা ভুলে পরের ম্যাচগুলোতে ঘুরে দাঁড়াতে চায় কোচ জেমি ডের শিষ্যরা। বিশ^কাপ বাছাইয়ে নিজেদের পরের ম্যাচে আগামী ১০ অক্টোবর কাতারের মুখোমুখি হবে বাংলাদেশ। আর ১৫ অক্টোবর নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে লড়বে লাল-সবুজের প্রতিনিধিরা। কাতার ও ভারতের বিপক্ষে ম্যাচগুলোকে সামনে রেখে জামাল-মামুনুলরা দুটি প্রস্তুতি ম্যাচ খেলবেন। ম্যাচগুলোতে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান। বিশ^কাপ বাছাইসহ ভুটানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচগুলোকে সামনে রেখে আজ থেকে শুরু হচ্ছে জেমি ডের শিষ্যদের অনুশীলন।

কাতার ও ভারতের বিপক্ষে বিশ^কাপ বাছাইয়ের ম্যাচগুলোকে সামনে রেখে গত ১৭ সেপ্টেম্বর ২৬ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের জন্য ঘোষিত প্রাথমিক দলে যারা ছিলেন সেখানে মাত্র দুটি পরিবর্তন এসেছে। গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেলের পরিবর্তে ডাক পেয়েছেন মোহামেডানের পাপ্পু আহমেদ। আর ডিফেন্ডার নুরুল নাইয়ুম ফয়সালকে বাদ দিয়ে দলে নেয়া হয়েছে স্ট্রাইকার তৌহিদুল আলম সবুজকে।

উল্লেখ্য, ভুটানের বিপক্ষে প্রথম প্রীতি ম্যাচটি আগামী ২৯ সেপ্টেম্বর। আর ৩ অক্টোবর হবে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ।

দুটি ম্যাচই হবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। অন্যদিকে বিশ^কাপ বাছাইয়ে ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কাতারের বিপক্ষে লড়বে জামাল ভূঁইয়ার দল। আর ১৫ অক্টোবর কলকাতার সল্টলেক স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হবে কোচ জেমি ডের শিষ্যরা। বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে হারা জেডি ডের শিষ্যরা কাতার ও ভারতের বিপক্ষে জিততে মরিয়া। ২০২২ সালের বিশ্বকাপ আয়োজক কাতারের বিপক্ষে ঘরের মাঠে জয় নয় ড্র প্রত্যাশা করে লাল-সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশ-ভারত ফুটবল ম্যাচ ঘিরে দু দেশের সমর্থকদের মধ্যে আগ্রহের শেষ নেই। পড়শি ভারতের বিপক্ষে ১৫ অক্টোবর কলকাতায় মাঠে নামবে জেডি ডের শিষ্যরা।

প্রাথমিক দলে যারা আছেন :

গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল, আনিসুর রহমান জিকু ও পাপ্পু আহমেদ।

ডিফেন্ডার : বিশ^নাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, মনজুরুর রহমান মানিক, ইয়াসিন খান, রিয়াদুল হাসান ও ইয়াসিন আরাফাত।

মিডফিল্ডার : মাসুক মিয়া জনি, জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম।

ফরোয়ার্ড : নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন, তৌহিদুল আলম সবুজ ও জুয়েল রানা।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj