সেরাদের সেরা মেসি

বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০১৯

খেলা ডেস্ক : ইতালির বিখ্যাত অপেরা হাউস লা স্কালায় জমকালো অনুষ্ঠানে ঘোষণা করা হয় ফুটবল বিশে^র ‘দি বেস্ট’ বা সেরা খেলোয়াড়দের নাম। পুরুষ ও নারী বিভাগে সেরা কোচ, সেরা গোলরক্ষক ও সেরা খেলোয়াড়ের হাতে তুলে দেয়া হয় পুরস্কার। এবারই প্রথমবারের মতো পুরুষদের পাশাপাশি মেয়েদের বিভাগে সেরা গোলরক্ষক, সেরা কোচ নির্বাচন করা হয়।

রেকর্ড ছয়বারের মতো সেরাদের সেরা পুরস্কার ‘দি বেস্ট’ জিতে নেন আর্জেন্টাইন ও বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসি। জুভেন্টাস তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিভারপুল তারকা ভার্জিল ভন ডাইককে পেছনে ফেলে পুরস্কার বাগিয়ে নেন মেসি। সেরা নির্বাচিত হতে মেসি ভোট পেয়েছেন ৩৭৭টি। ৩৩৭টি ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন ভার্জিল ভন ডাইক। আর ৩৩০টি ভোট পেয়ে তৃতীয় হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। জানা গেছে জাতীয় দলের কোচ, অধিনায়ক ও ভক্তদের পছন্দে ছিলেন মেসি। তাদের বেশির ভাগ ভোটই গেছে মেসির বাক্সে। আর সাংবাদিকদের প্রথম পছন্দে ছিলেন ভার্জিল ভন ডাইক।

সাংবাদিকদের বেশির ভাগ ভোট পেয়েছেন এই লিভারপুল তারকা। আর সবার ভোটই কম-বেশি পেয়েছেন রোনালদো। এ দুজনকে পেছনে ফেলতে মেসি ৪৩টি ভোট বেশি পেয়েছেন। আর্জেন্টাইন এই ফুটবল জাদুকর এর আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন। গত মৌসুমে বার্সেলোনাকে লা লিগার শিরোপা ও চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে নিয়ে যাওয়ার পুরস্কার হিসেবে ‘দি বেস্ট’-এর শিরোপা জেতেন মেসি। ২০১৮-১৯ মৌসুমে বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে ৫৮টি ম্যাচ খেলে ৫৪টি গোল করেন তিনি। যেথানে রোনালদো পর্তুগাল ও জুভেন্টাসের হয়ে ৪৭টি ম্যাচ খেলে ৩১টি গোল করেন। তবে মেসির পাশে আন্তর্জাতিক কোনো শিরোপা না থাকলেও পর্তুগালকে নেশন্স কাপের শিরোপা জিতিয়েছিলেন রোনালদো। এ দিন অনুষ্ঠানে উপস্থিত হননি ‘দি বেস্ট’-এর সেরা তিনের তালিকায় থাকা রোনালদো। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফিফার এই অনুষ্ঠানে অনুপস্থিত থাকলেন তিনি। জানা গেছে, পায়ে ইনজুরির কারণে তিনি আসতে পারেননি।

অন্যদিকে মেয়েদের ফুটবলে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন আমেরিকান বিশ^কাপজয়ী খেলোয়াড় ম্যাগান রাপিনো। ফ্রান্সে অনুষ্ঠিত নারী বিশ^কাপে সর্বোচ্চ ৬টি গোল করেছিলেন তিনি। বিশ^কাপের ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে গোল করেছিলেন তিনি। মেয়েদের সেরা হতে তিনি পেছনে ফেলেন ইংল্যান্ডের লুসি ব্রোঞ্জ ও আমেরিকান সতীর্থ অ্যালেক্স মরগানকে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj