দুঃসময়ে মেসি-নেইমার দুর্দান্ত রোনালদো

মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯

সময়ের সেরা ফরোয়ার্ডের প্রসঙ্গ উঠলে সবার আগেই উচ্চারিত হয় লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমারের নাম। আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি খেলেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনায়। পর্তুগিজ সুপারস্টার রোনালদো খেলেন ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে। আর ব্রাজিলের আক্রমণভাগের প্রাণভোমরা নেইমার খেলেন ফরাসি ক্লাব পিএসজিতে। এই তিন ফরোয়ার্ডের মধ্যে অলিখিত একটা প্রতিদ্ব›িদ্বতা যেন লেগেই থাকে। তবে এবারের মৌসুমে এ পর্যন্ত মেসি-নেইমারের চেয়ে ঢের এগিয়ে আছেন রোনালদো। ইনজুরি ও নিষেধাজ্ঞা সংক্রান্ত সমস্যার কারণে ফুটবলের চলতি মৌসুমে এ পর্যন্ত খুব একটা মাঠে নামারই সুযোগ পাননি মেসি। যেসব ম্যাচে মাঠে নেমেছেন সেগুলোতে ছিলেন না স্বরূপে। দলবদল সংক্রান্ত কারণে নতুন মৌসুমের প্রথম দেড় মাস তো পিএসজির হয়ে মাঠেই নামতে পারেননি নেইমার। তবে বিপরীতে হাঁটছেন রোনালদো। জাতীয় দল ও ক্লাব উভয় ক্ষেত্রেই নিজের সেরা ছন্দে আছেন পাঁচবারের ব্যালন অর জয়ী এই তারকা।

স্প্যানিশ লা লিগায় ইতোমধ্যে ৫টি ম্যাচ খেলে ফেলেছে বার্সেলোনা। যেখানে জয় পেয়েছে মাত্র ২টিতে। পয়েন্ট টেবিলে কাতালান ক্লাবটির অবস্থান এখন ৭ নম্বরে। বার্সার মতোই বেহাল দশা ক্লাবটির সবচেয়ে বড় তারকা মেসি। ইনজুরির কারণে লা লিগায় মৌসুমের প্রথম ৪টি ম্যাচে মাঠে নামতে পারেননি তিনি। গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ দিয়ে মাঠে নামেন এই ফরোয়ার্ড। কিন্তু ডর্টমুন্ডের বিপক্ষে এ দিন দলকে জেতাতে পারেননি মেসি। ম্যাচটি গোলশূন্য ড্র হয়। এরপর শনিবার রাতে লা লিগায় গ্রানাডার মুখোমুখি হয় বার্সা। ওই ম্যাচের শুরুর একাদশে না থাকলেও মেসিকে একপর্যায়ে মাঠে নামান বার্সা কোচ আর্নেস্তো ভালভের্দে। কিন্তু দলের চরম বিপর্যয়ে কিছুই করতে পারেননি আর্জেন্টাইন ফরোয়ার্ড। ম্যাচটি ২-০ গোলে হেরে যায় ডিপেন্ডিং চ্যাম্পিয়নরা। আর্জেন্টিনা গত সপ্তাহে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলেছে। নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচগুলোতে খেলতে পারেননি মেসি। সব মিলিয়ে এখন বড্ড দুঃসময় যাচ্ছে ৩২ বছর বয়সী এই ফুটবলারের ক্যারিয়ারে।

ফরাসি ক্লাব পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের অবস্থা অবশ্য মেসির চেয়ে কিছুটা ভালো। দলবদল নাটকের কারণে মৌসুম শুরুর প্রথম দেড় মাস মাঠের বাইরেই কাটাতে হয় তাকে। নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে। তবে এর মধ্যে লিগ ওয়ানে একটি ম্যাচ খেলে গোলের দেখা পেয়েছেন তিনি। শেষ মুহূর্তে বাইসাইকেল কিক থেকে নেইমারের করা দুর্দান্ত গোলেই স্টার্সবার্গের বিপক্ষে জয় পায় পিএসজি। এ ছাড়া চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে জাতীয় দলের জার্সিতে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলেন নেইমার। যেখানে কলম্বিয়ার বিপক্ষে ২-২ গোলে ড্র হওয়া ম্যাচে সেলেসাওদের হয়ে দ্বিতীয় গোলটি আসে পিএসজি তারকার পা থেকে। পরের ম্যাচে পেরুর বিপক্ষে অবশ্য নেইমারের পারফরমেন্স নজর কাড়তে পারেননি ভক্তদের। ম্যাচটি ব্রাজিল হারে ১-০ গোলে।

নেইমার-মেসি যখন দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছেন তখন ফুটবল মাঠে বল পায়ে নিজের জাদু দেখিয়েই চলেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইতালিয়ান সিরি আ’র এবারের মৌসুমে এ পর্যন্ত ৪ ম্যাচ খেলে ২ গোল করেছেন তিনি। এ ছাড়া কয়েকদিন আগে ইউরো ২০২০ বাছাইয়ের ম্যাচে লিথুয়ানিয়ার বিপক্ষে জাতীয় দলের জার্সিতে একাই ৪ গোল করেন এই পর্তুগিজ ফরোয়ার্ড।

:: এসএম সায়েম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj