গ্রানাডা সিএফ

মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯

গ্রানাডা ক্লাব দি ফুটবল বা সংক্ষেপে গ্রানাডা সিএফ স্পেনের একটি পেশাদার ফুটবল ক্লাব। ১৯৩১ সালে জুলিও লোপেজ ফার্নান্দেজ নামক এক স্প্যানিশ নাগরিকের হাত দিয়ে প্রতিষ্ঠিত হয় ক্লাবটি। গ্রানাডা স্পেনের সর্বোচ্চ প্রিমিয়ার লিগ লা লিগায় খেলে থাকে। ১৯৩১ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর দীর্ঘ দশ বছর পর ১৯৪১ সালে প্রথমবারের মতো লা লিগায় খেলার সুযোগ পায় তারা।

স্প্যানিশ অন্য ক্লাবগুলোর মতো গ্রানাডা এত সাফল্য পায়নি। ক্লাবটির পুরো ফুটবল ইতিহাসে সবচেয়ে বড় সাফল্য ১৯৫৯ সালে কোপা দেল রের রানার্সআপ হওয়া। সেবার এই প্রতিযোগিতাটির ফাইনালে বার্সেলোনার বিপক্ষে ৪-১ গোলে হেরে যায় তারা। তবে গতকাল লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনাকে ২-০ গোলে হারিয়ে সারা বিশ্বকে চমকে দেয় ক্লাবটি। চমকে দেয়ারও কথা কারণ গত দুই মৌসুম ধরে স্প্যানিশ দ্বিতীয় সারির লিগ ‘সেগুন্দা ডিভিশন’-এ খেলেছে। এবারই আবার লা লিগায় খেলার সুযোগ পেয়েছে তারা। শুধু বার্সাকে হারায়ইনি। সঙ্গে সঙ্গে প্রথমবারের মতো লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করেছে তারা।

১৯৪০ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত লা লিগায় নিজেদের ধরে রাখতে পারলেও ১৯৮০ সাল থেকে গ্রানাডার অধঃনমন হতে থাকে। একটি সময়ে লা লিগা থেকে অধঃনমন হতে হতে স্পেনের চতুর্থ ডিভিশনে নেমে যায় তারা। এরপর ক্লাবটিকে ঘিরে ধরে আর্থিক সমস্যা। এমন পরিস্থিতিতে ২০০৬ সালের দিকে রিয়াল মাদ্রিদের সাবেক সভাপতি লরেঞ্জো সানজ ক্লাবটিকে বাঁচাতে এগিয়ে আসেন।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj