ভুল হয়ে গেছে জ্যোতির!

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯

ভারতের বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। ছবির নাম ‘রাজলক্ষী ও শ্রীকান্ত’। গতকাল শুক্রবার ছবিটি মুক্তি পাবে বলে আগেই ভারত ও বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ছবিটি কলকাতার কোনো প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে না। ছবিটি মুক্তি পাচ্ছে আগরতলার ‘রূপসী’, উদয় নারায়ণপুরের ‘আনন্দময়ী’, সোদপুরের ‘রথীন্দ্র’, কোচবিহারের ‘নিউ সিনেমা’ আর শিলিগুড়ির ‘রবীন্দ্র মঞ্চ’ প্রেক্ষাগৃহে। এই অবস্থায় কলকাতায় ছবিটির মুক্তি পেছানোর সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্টরা। জ্যোতি জানালেন, আগামী ২৭ সেপ্টেম্বর ছবিটি মুক্তি দেয়ার তারিখ চূড়ান্ত করা হয়েছে। এই অভিনেত্রী বলেন, অন্য কোনো ছবির থেকে প্রতিযোগিতায় পিছিয়ে ছিল না। সব চূড়ান্ত থাকার পরও রিলিজের একদিন আগে এরকম হল লিস্ট প্রকাশ করা হয়েছে। সিনেমার ট্রেলার ও গানের জনপ্রিয়তাকে ভয় পেয়ে কোনো চক্র এটা করেছে। এরপর পশ্চিমবঙ্গের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এবং মিডিয়া ‘রাজলক্ষী ও শ্রীকান্ত’র পাশে দাঁড়িয়েছে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই প্রতিবাদ করেছেন। তিন বছর ধরে তিলতিল স্বপ্নে গড়ে তোলা রাজলক্ষীর মৃত্যু হতে পারত। কিন্তু সবার প্রতিবাদে নতুন জীবন পেয়েছে রাজলক্ষী। কেউ কেউ কলকাতার গড়ের মাঠে প্রজেক্টর দিয়ে সিনেমাটি দেখানোর উদ্যোগ নিয়েছিলেন। অনেক সাংবাদিক পেশাগত অবস্থানের বাইরে গিয়ে রাজলক্ষী শ্রীকান্তর পক্ষ নিয়েছেন। দুই বাংলার সবাই যারা আমাদের সিনেমাকে হল দিয়েও কেড়ে নেয়ার চক্রান্তকে ঘৃণা জানিয়েছেন, মুক্তির দাবি জানিয়েছেন- আপনাদের সবাইকে কৃতজ্ঞতা জানাই। এই জনমতের জন্যই আমরা বিপুল গৌরবে ফিরে আসছি ২৭ সেপ্টেম্বর। এ আমার জীবনের এক নতুন ও অবিস্মরণীয় অভিজ্ঞতা। কোনোদিন ভাবিনি, কোনোদিন শুনিনি একটা সিনেমার জন্য মানুষ এভাবে গর্জে উঠতে পারে। এই ঘটনা বাংলা সিনেমার ইতিহাস তৈরি করল।

কলকাতায় ছবিটি কোনো প্রেক্ষাগৃহ না পাওয়ার কারণ কী? এ ব্যাপারে জানা গেছে, শুক্রবার ভারতজুড়ে ১১টি বিগ বাজেটের ছবি মুক্তি পায়। সারা ভারতে মুক্তি পায় বলিউডের ছবি ‘প্রস্থানম’ ও ‘দ্য জোয়া ফ্যাক্টর’। বাংলা ছবি ‘১৭ সেপ্টেম্বর’- এ অভিনয় করেছেন সোহম আর অরুনিমা ঘোষ। এ ছাড়া আছে ‘গোয়েন্দা জুনিয়র’। আরো আছে সিলভেস্টার স্ট্যালোন অভিনীত ‘র‌্যাম্বো : দ্য লাস্ট ব্লুাড’ ছবিটি। এসব ছবির ভিড়ে কলকাতায় তেমন সুবিধা করতে পারেনি জ্যোতিকা জ্যোতি ও ঋত্বিক চক্রবর্তী অভিনীত ‘রাজলক্ষী ও শ্রীকান্ত’। জ্যোতি বলেন, বুধবার পর্যন্ত আমরা ছবিটি মুক্তির ব্যাপারে প্রস্তুতি নিয়েছি। হঠাৎ করেই এমন ঘটনায় আমাদের ছবির সঙ্গে সংশ্লিষ্ট সবাই হতভম্ব। পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে পোস্ট দেয়ার পর অসংখ্য মানুষ প্রতিবাদ জানিয়েছেন। স্বাধীন চলচ্চিত্র নির্মাতারা এটা নিয়ে প্রতিবাদ জানিয়েছেন। এদিকে ২৭ সেপ্টেম্বর ছবিটি কলকাতার মাল্টিপ্লেক্সে মুক্তি পেলেও প্রথম চারদিনে যদি পঞ্চাশ শতাংশ টিকিট বিক্রি না হয় তবে ছবিটি হল থেকে নামিয়ে দেয়া হতে পারে। কারণ পরের সপ্তাহে মুক্তি পাবে পূজার নতুন ছবি। ছবিটির পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য বলেন, সবার প্রতিবাদের কারণে ২৭ সেপ্টেম্বর কলকাতার মাল্টিপ্লেক্সে ছবিটি মুক্তি পাবে। তবে একটা সমস্যাও রয়েছে, প্রথম চারদিনের মধ্যে যদি প্রতিটা শোতে পঞ্চাশ শতাংশর বেশি ভিড় না হয় তাহলে পাঁচদিনের মধ্যেই, পূজার সপ্তাহে ছবিটি হল থেকে উঠে যাবে। সবাইকে বলব, ছবিটি দেখতে হলে আসুন। প্রথম চারদিন হল ভরিয়ে দিন।

২০১৩ সালের ২৯ জুন মুক্তি পায় পরিচালক প্রদীপ্তা ভট্টাচার্যের প্রথম চলচ্চিত্র ‘বাকিটা ব্যক্তিগত’। ছবিটি ‘৬১তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ আয়োজনে ‘সেরা বাংলা ছবি’র পুরস্কার জিতেছে। এবার এই পরিচালক নির্মাণ করেছেন ‘রাজলক্ষী ও শ্রীকান্ত’ ছবিটি। ছবিতে জ্যোতির চরিত্রের নাম রাজলক্ষী। তার বিপরীতে শ্রীকান্ত চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। গত ২০ আগস্ট ইউটিউবে অবমুক্ত করা হয়েছে ‘রাজলক্ষী ও শ্রীকান্ত’ ছবির ট্রেলার। ছবির ‘আমার ভুল হয়ে গেছে প্রিয়’ গানটি ইতোমধ্যে দর্শকদের মন ছুঁয়ে গেছে।

:: হাসান আলী

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj