মঞ্চে দুই নতুন নাটক

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯

ঢাকার নাট্যাঙ্গনে একের পর এক যুক্ত হচ্ছে নতুন নাটক। আবার পুরনো নাটকও নতুন করে আসছে মঞ্চে। গত বুধবার সংস্কার নাট্যদল মঞ্চে এসেছে ‘গীতি চন্দ্রাবতী’। নয়ান চাঁদ ঘোষের রচনা থেকে মঞ্চ, সঙ্গীত ও নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক। আজ শনিবার নতুন নাট্যদল অনুস্বর তাদের প্রথম প্রযোজনা হিসেবে মঞ্চে আনবে ‘অনুদ্ধারণীয়’। বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনা দিচ্ছেন মোহাম্মদ বারী। এ সপ্তাহের নতুন দুই নাটকের খবর নিয়ে লিখেছেন হেমন্ত প্রাচ্য

মঞ্চে ‘গীতি চন্দ্রাবতী’

সংস্কার নাট্যদল গত বুধবার মঞ্চে এনেছে ‘গীতি চন্দ্রাবতী’। জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। এটি সংস্কার নাট্যদলের সপ্তম প্রযোজনা। নয়ান চাঁদ ঘোষের রচনা থেকে মঞ্চ, সঙ্গীত ও নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক। নাটকের গল্পে দেখা যায়, বাল্যকালে চন্দ্রাবতীর বন্ধু ও খেলার সাথী ছিল জয়ানন্দ নামের এক অনাথ বালক। কৈশোর উত্তীর্ণ হলে স্থির হয় বিয়ে করবে তারা। এরই মাঝে জয়ানন্দ প্রেমে পড়ে এক মুসলিম নারী আসমানীর। চন্দ্রাবতী শুরু করে শিব স্তুতি ও সাহিত্য সাধনা। নাটকটিতে অভিনয় করেছেন মনামী ইসলাম কনক, বাপ্পী সাইফ, ফাতেমা তুজ জোহরা ইভা, আশিকুর রহমান, নাবা চৌধুরী, খন্দকার রাকিবুল হক, মাসুদ কবির, হুমায়রা তাবাসসুম নদী, রাকিবুল ইসলাম রাসেল, মেছবাহুর রহমান, জান্নাত তাসফিয়া বাঁধন, ইগিমি চাকমা, মোস্তফা জামান সৌরভ, উষ্মিতা চৌধুরী, নির্ঝর অধিকারী, মায়ান মাহমুদ, টুটুন চাকলাদার, মোস্তাফিজুর রহমান মফিজ, সানাউল্লা সান্টু। নাটকটির সহনির্দেশনায় রয়েছেন খন্দকার রাকিবুল হক।

‘অনুস্বর’ নিয়ে আসছে ‘অনুদ্ধারণীয়’

চলতি বছরের জুলাই মাসে নাট্যাঙ্গনে পথচলা শুরু করে নতুন নাট্যদল অনুস্বর। এবার দলটি মঞ্চে নিয়ে আসছে প্রথম প্রযোজনা অনুদ্ধারণীয়। আজ শনিবার, ২১ সেপ্টেম্বর সন্ধ্যা সাতটায় রাজধানীর নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনা দিচ্ছেন মোহাম্মদ বারী। ‘অনুদ্ধারণীয়’ মূলত প্রতিষ্ঠানবিরোধী তারুণ্যের রোমান্টিসিজমের গল্প। দুটি প্রধান চরিত্র কবি ও কবিভক্ত অমিতের চূড়ান্ত দ্ব›েদ্বর মধ্য দিয়ে এগিয়ে যায় নাটকের কাহিনী। নাটকটিতে অভিনয় করবেন মোহাম্মদ বারী, মাজিদুল মিঠু, মাহফুজ সুমন, সরকার জামান, এস আর সম্পদ, মোহাম্মদ রাকিব, আকিব বাবু, রুবেল অরভিল, ফরিদা লিমা, শাহনাজ জাহান প্রমুখ। বছরের শুরুতে মোহাম্মদ বারীর নির্দেশনায় থিয়েটার আর্ট ইউনিট নাটকটি মঞ্চে এনেছি। এবার একই নির্দেশক নতুন নাট্যদলের প্রযোজনায় নাটকটি মঞ্চে আনছে। মোহাম্মদ বারী বলেন, ঢাকার মঞ্চে তো একই নাটক একাধিক দল করেই থাকে। আমরা নিয়মিত মহড়া করছি। এতে বেশির ভাগ চরিত্রই পুরনো। মাত্র তিনটি নতুন মুখ আসবে। সেট এবং সঙ্গীত পরিবর্তন হবে।

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj