এবার সফল হবেন ম্যারাডোনা!

মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯

একজন তুখোড় খেলোয়াড় খেলোয়াড়ি জীবনে সফল হলেও পরবর্তিতে কোচিং ক্যারিয়ারে সফল হন না। এটা ফুটবল, ক্রিকেট, হকিসহ সব ধরনের খেলাতেই দেখা যায়। তেমনই ম্যারাডোনা খেলোয়াড়ি জীবনে ছিলেন সফল। ১৯৮৬ সালে অধিনায়ক হিসেবে আর্জেন্টিনাকে জিতিয়েছিলেন বিশ্বকাপ। কিন্তু ফুটবল খেলা ছেড়ে যখন ফুটবল শেখানোর পেশায় এলেন তখন তিনি আর এত সফল হলেন না।

দীর্ঘদিন বিভিন্ন দেশের কয়েকটি ক্লাবকে কোচিং করিয়েছেন ম্যারাডোনা। সেখানে উত্থান পতনের মধ্যেই কেটেছে তার দিনগুলো। এ মাসেই আর্জেন্টিনার প্রথম সারির ফুটবল দল জিমনেশিয়া লা প্লাটার প্রধান কোচ হয়ে আবার কোচিং ক্যারিয়ারে ফিরেছেন তিনি।

ম্যারাডোনা আন্তর্জাতিক ফুটবলে কোচিং ক্যারিয়ার শুরু করেন ২০০৮ সালে। সে বছর আর্জেন্টিনা ফুটবল দলের দায়িত্ব নেন তিনি। দায়িত্ব নেয়ার পর তার অধীনে প্রথম তিনটি ম্যাচেই জিতে আর্জেন্টিনা। কিন্তু চতুর্থ ম্যাচে কোচিং ক্যারিয়ারে প্রথম হোঁচটটা খান ম্যারাডোনা। বলিভিয়ার বিপক্ষে ৬-১ গোলে হারে তার দল। এরপর তো ম্যারাডোনার পরিস্থিতি আরো ভয়াবহ অবস্থায় পৌঁছায়। তার অধীনে আর্জেন্টিনা ২০১০ বিশ্বকাপ বাঁছাইপর্ব থেকেই ছিটকে যাওয়ার সম্ভাবনায় পড়ে যায়। সেবার কোনোমতে বিশ্বকাপে জায়গা পেলেও আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনাল পর্যন্ত পৌঁছে। কিন্তু জার্মানির বিপক্ষে ৪-০ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিলে তার বিদায় ঘণ্টা বেজে যায়।

১৯৯৫ সালে প্রথম কোচিং পেশায় প্রবেশ করলেও তেমন আলোচনায় ছিলেন না তিনি। ২০০৮-২০১০ সাল পর্যন্ত আর্জেন্টিনার দায়িত্ব পালন শেষে ২০১১ সালে যোগ দেন দুবাইয়ের আল ওয়াসি ক্লাবে। সেখানে দুবছরের জন্য চুক্তিতে তাকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল ক্লাবটি। কিন্তু এক বছর পেরোতেই তার সঙ্গে চুক্তি বাতিল করে দেয় আল ওয়াসি ক্লাব কর্তৃপক্ষ। এরপর দীর্ঘ বিরতির পর আবার দুবাইয়ে ফিরে যান তিনি। ২০১৭ সালে যোগ দেন দ্বিতীয় সারির দল ফুজাইরার প্রধান কোচ হিসেবে। কিন্তু সেখানেও চরমভাবে ব্যর্থ হন তিনি। ফুজাইরাকে দ্বিতীয় সারির লিগ থেকে প্রথম সারির লিগে উন্নীত করতে পারেন। পরে নিজেই কোচের চাকরি ছেড়ে দেন।

এরপর ২০১৮ সালে মেক্সিকোর দ্বিতীয় সারির দল দোরাদোস দি সিনোলার প্রধান কোচ হিসেবে নিয়োগ পান তিনি। তাকে নিয়োগ দেয়া হয়েছিল ক্লাবটিকে দ্বিতীয় সারি থেকে প্রথম সারিতে উন্নীত করার জন্য। কিন্তু মেক্সিকোতেও ব্যাড লাক থেকে বের হতে পারেননি। দোরাদোস দ্বিতীয় সারি থেকে প্রথম সারির লিগে উঠতে পারেনি।

এখন তিনি আর্জেন্টিনার যে ক্লাবে যোগ দিয়েছেন তারা তাকে নিয়োগ দিয়েছে প্রথম সারি থেকে দ্বিতীয় সারির অবনমন আটকানোর জন্য। এখন দেখার বিষয় এখানে কেমন সফল হন ম্যারাডোনা।

:: মো. তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj