মোহামেডান স্পোর্টিং ক্লাব

মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯

আমাদের দেশে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবের ইতিহাস বহু পুরনো। আন্তর্জাতিক কিংবা ঘরোয়া ফুটবল প্রতিষ্ঠার পর থেকে কত ম্যাচই না জিতেছে এ ক্লাবটি। তবে মোহামেডান স্পোর্টিং ক্লাবের অনেক কিছুই হালের ক্রীড়াপ্রেমীদের অজানা।

ব্রিটিশদের শাসনামলে ঢাকার হাজারীবাগে এক নবাব পরিবারের পৃষ্ঠপোষকতায় গড়ে ওঠে মুসলিম স্পোর্টিং ক্লাব। এরপর ১৯৩৬ সালে ক্লাবটি নাম পরিবর্তন করে রাখা হয় মোহামেডান স্পোর্টিং ক্লাব। কলকাতা মোহামেডানের ঢাকাস্থ শাখা হিসেবে ঢাকার মুসলিম সমাজে ক্রীড়া জাগরণ সৃষ্টি করে ক্লাবটি। কিন্তু যতই দিন গড়াতে থাকে তরুণদের ফুটবল খেলায় আগ্রহ জন্মাতে শুরু হয় ঠিক তখনই ১৯৪৭ সালে বাংলা বিভক্তির পরে তৎকালীন ঢাকায় খেলাধুলার ক্ষেত্রে শূন্যস্থান তৈরি হয়। এমন বিপদের সময় কলকাতা মোহামেডানের বিখ্যাত খেলোয়াড় মোহাম্মদ শাহজাহান ঢাকায় এসে ঢাকা মোহামেডানের হাল ধরেন। ভাঙাচোরা ক্লাবটি গুছিয়ে তোলার প্রক্রিয়ায় লেগে থাকেন। কিন্তু ১৯৫৫ সাল পর্যন্ত বড় কোনো সফলতার মুখ দেখেনি সাদা-কালো জার্সিধারী ক্লাবটি।

কারণ সে সময় ঢাকার ফুটবলে রাজত্ব করছিল ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব। ১৯৫৬ সালে ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের কয়েকজন প্রতিনিধি ও কিছু তারকা খেলোয়াড় ঢাকা মোহামেডানে যোগদান করে। নতুন দলের নৈপুণ্যে পরের বছরই মোহামেডান স্পোর্টিং ক্লাব জিতে নেয় প্রথম ঢাকা লিগ। সেই সঙ্গে জানান দেয় ঢাকার ফুটবলে রাজত্ব কায়েমের হুঙ্কার। দুই বছর ব্যবধান রেখে ১৯৫৯, ১৯৬১, ১৯৬৩ ও ১৯৬৫ সালে ঢাকা লিগের শিরোপা ঘরে তুলে সাদা-কালোরা। এমনকি বেশ দাপটেই ষাটের দশক থেকে শুরু করে সত্তর ও আশির দশকে দেশের ফুটবলে মোহামেডান রাজত্ব করে। ১১টি লিগ শিরোপা অন্তত সেটিরই সাক্ষ্য দেয়।

এ ক্লাবের জয়জয়কার শুধু দেশের ভেতরেই সীমাবদ্ধ ছিল না। ১৯৫৯ সালে সর্বপ্রথম আন্তর্জাতিক শিরোপা আগা খান গোল্ড কাপ জিতে নেয় মোহামেডান। ১৯৬৪ ও ১৯৬৮ সালে আরো দুইবার জয়লাভ করে এই টুর্নামেন্ট।

:: কামরুজ্জামান ইমন

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj