বাংলাদেশ-ভারত হাইভোল্টেজ ম্যাচ

সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : আসন্ন কাতার-২০২২ বিশ^কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে ভালো খেলতে মুখিয়ে আছেন জামাল ভঁ‚ইয়ারা। তবে শুরুটা ভালো করতে পারেনি তারা। কদিন আগে বাছাই পর্বের মিশনে মাঠে নেমে প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে হোঁচট খেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। তাজিকিস্তানের দুশানবেতে অনুষ্ঠিত ওই ম্যাচে ১-০ গোলে হেরেছে জামালরা। তবে এসব ভুলে আগামী ১০ অক্টোবর ঘরের মাঠে কাতারের বিপক্ষে খেলে ১৫ অক্টোবর কলকাতার সল্টলেকের বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনে ভারতের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। ঘরের মাঠে কাতারের বিপক্ষে বেশ দাপটেই খেলবে বাংলাদেশ এ ব্যাপারে নিশ্চিত ফুটবলপ্রেমীরা। তবে ভারত-বাংলাদেশের হাইভোল্টেজ ম্যাচটিকে ঘিরে দুদলের ভক্ত-সমর্থকদের মধ্যে বিরাজ করছে তীব্র উত্তেজনা। এ ছাড়া এই ম্যাচ দিয়ে লম্বা বিরতির পর ফের ফুটবল মাঠের লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে প্রতিবেশী এই দুই দেশ। তিন দশকেরও অধিক সময় পর ফুটবলে কলকাতায় মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। মজার ব্যাপার হলো- এটি কাতার-২০২২ বিশ^কাপ বাছাই দ্বিতীয় পর্বে দুই দেশেরই হবে তৃতীয় ম্যাচ। যদিও ভারত ইতোমধ্যে দুটি ম্যাচ খেলেছে ওমান ও কাতারের বিপক্ষে। ঘরের মাঠে ওমানের বিপক্ষে হেরেছে ২-১ গোলে এবং কাতারে গিয়ে দেশটির বিপক্ষে করেছে গোলশূন্য ড্র।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে এক সাক্ষাৎকারে ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী বলেছেন, ভারত-বাংলাদেশ ম্যাচটির গুরুত্ব অনেক। যুব ভারতী স্টেডিয়ামের গ্যালারি আমি পরিপূর্ণ দেখতে চাই। তাহলে বাংলাদেশ ম্যাচে চাপে থাকবে।

অন্যদিকে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, কাতারের বিপক্ষে ভারতের খেলা দেখেছি। ভারত খুবই ভালো খেলেছে। আমাদের বিপক্ষে ভারতের লড়াইটা গ্রুপের সবচেয়ে উত্তেজক ম্যাচ হবে বলেই আমার মনে হচ্ছে।

ভারত খুবই শক্তিশালী দল। গত চার-পাঁচ বছরে এশিয়ার অন্যান্য দলগুলোর থেকে ভারতই সবচেয়ে বেশি উন্নতি করেছে বলেই আমি মনে করি। ভারতের হাতে যে অস্ত্র রয়েছে, বাংলাদেশের কাছে তা নেই। ধারাবাহিকভাবে ভারতের হয়ে গোল করে চলেছেন সুনীল। বাংলাদেশ ঠিক এই জায়গাতেই পিছিয়ে।

এ ছাড়া বাংলাদেশ অধিনায়ক ‘ই’ গ্রুপ নিয়ে বলেন, আমাদের গ্রুপটা খুবই কঠিন। প্রতিটি ম্যাচেই আমরা আন্ডারডগ হিসেবে শুরু করছি। কিন্তু আমার দৃঢ় বিশ^াস, কঠিন পরিশ্রম এবং দায়বদ্ধতা দেখাতে পারলে আমরা বেশ কিছু পয়েন্ট আদায় করে নিতে পারব।

ক্রিকেট কিংবা ফুটবল যেখানেই হোক না কেন বাংলাদেশ ও ভারতের ম্যাচ মানেই অন্য রকম উত্তেজনা, হাড্ডাহাড্ডি লড়াই।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj