হকিতে পঞ্চম হয়েই দেশে ফিরছে মেয়েরা

সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : সিঙ্গাপুরের মাটিতে অনুষ্ঠিত এয়ার এশিয়া নারী জুনিয়র এএইচএফ কাপ হকিতে বাংলাদেশের মেয়েদের মিশন শেষ হয়েছে। পঞ্চম স্থান নিয়েই এই প্রতিযোগিতায় নিজেদের মিশন শেষ করতে হয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ হকি দলের মেয়েদের। তবে ফলাফলের চেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো লাল-সবুজের জার্সিতে এটিই প্রথমবার কোনো আন্তর্জাতিক হকি টুর্নামেন্টে বাংলাদেশের মেয়েদের অংশগ্রহণ। প্রথমবারের মতো দেশের বাইরে নারীদের আন্তর্জাতিক কোনো হকি টুর্নামেন্টে অংশ নিয়ে অবশ্য শূন্য হাতে ফিরছে না বাংলাদেশ। জয় পেয়েছে একটি ম্যাচে। এয়ার এশিয়া নারী জুনিয়র এএইচএফ কাপ হকিতে গতকাল ছিল বাংলাদেশের মেয়েদের শেষ ম্যাচ।

ম্যাচটিতে লাল-সবুজের প্রতিনিধিদের প্রতিপক্ষ ছিল চাইনিজ তাইপে। আর এই ম্যাচটি বাংলাদেশ হেরেছে ৪-২ গোলের ব্যবধানে। এই প্রতিযোগিতায় নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ঐতিহাসিক জয় তুলে নেয়া বাংলাদেশ অনূর্ধ্ব-২১ হকি দলের মেয়েরা আজ সন্ধ্যা ৬টায় ঢাকায় পৌঁছাবে। সিঙ্গাপুরের সেংক্যাং স্টেডিয়ামে গতকাল প্রতিযোগিতায় নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে চাইনিজ তাইপের মুখোমুখি হয় বাংলাদেশ অনূর্ধ্ব-২১ নারী হকি দল। ম্যাচটির পঞ্চম মিনিটেই পিছিয়ে পড়ে বাংলাদেশের মেয়েরা।

এ সময় চাইনিজ তাইপের হয়ে গোল করেন চ্যাং লি চিন। তবে সমতায় ফিরতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি বাংলাদেশের। ম্যাচের ১১ মিনিটে জুরাইয়া ফেরদৌস জয়িতা পেনাল্টি কর্নার থেকে লক্ষ্যভেদ করলে সমতায় ফেরে লাল-সবুজের প্রতিনিধিরা। এর ১০ মিনিট পর কু টিং ইউর ফিল্ড গোলে আবারো এগিয়ে যায় চাইনিজ তাইপে। আর ২৯ মিনিটে ফিল্ড গোলে ব্যবধান ৩-১ করেন চাং লি সিন। এর ২ মিনিট পর কু চিন ই পেনাল্টি কিক থেকে গোল করলে ব্যবধান দাঁড়ায় ৪-১ এ। সে সঙ্গে চাইনিজ তাইপের জয়ও একপ্রকার নিশ্চিত হয়ে যায়। ৩২ মিনিটে জুরাইয়া ফেরদৌস জয়িতা পেনাল্টি কর্নারে আরো একটি গোল করেন। তবে তা কেবল ব্যবধানই কমিয়েছে, ঠেকাতে পারেনি লাল-সবুজের প্রতিনিধিদের হার। শেষ পর্যন্ত চাইনিজ তাইপের বিপক্ষে ৪-২ গোলের হার মেনেই মাঠ ছাড়তে হয় বাংলাদেশের মেয়েদের। ম্যাচ শেষে এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী তৈয়ব ইকরামকে বাংলাদেশ হকি ফেডারেশনের পক্ষ থেকে স্মারক উপহার দেন সাধারণ সম্পাদক এ কে এম মমিনুল হক সাঈদ। এ ছাড়া স্মারক উপহার দেয়া হয় প্রতিপক্ষ চাইনিজ তাইপেকেও।

প্রতিযোগিতায় নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক সিঙ্গাপুরের মুখোমুখি হয় বাংলাদেশ। ওই ম্যাচটি লাল-সবুজের প্রতিনিধিরা হারে ৩-০ গোলে। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচেই ঐতিহাসিক এক জয় তুলে নেয় বাংলাদেশের মেয়েরা। ম্যাচটিতে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। ওই ম্যাচটি বাংলাদেশ জেতে ২-০ গোলে। পরের ম্যাচে আবারো হেরে যায় বাংলাদেশ দল। ম্যাচটিতে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ দল হংকংয়ের বিপক্ষে ১-০ গোলে হারে। নিজেদের চতুর্থ ম্যাচে শক্তিশালী উজবেকিস্তানের বিপক্ষে ৬-০ গোলে হারে বাংলাদেশ। আর পঞ্চম ও শেষ ম্যাচে চাইনিজ তাইপের বিপক্ষে ৪-২ গোলের হার দিয়ে এয়ার এশিয়া নারী জুনিয়র এএইচএফ কাপ হকিতে নিজেদের মিশন শেষ করল লাল-সবুজের প্রতিনিধিরা।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj