স্নেহের ছায়াতলে থাকতে চাই আমৃত্যু : আসিফ আকবর

শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০১৯

প্লেব্যাকে কনক আপার সঙ্গে প্রথম গান গাওয়ার সুযোগ করে দেন শ্রদ্ধেয় শওকত আলী ইমন ভাই। আপা স্বমহিমায় আমাকে সাহসের জোগান দেন, যেন ভয় না পাই। দেশের আরেকজন রতœ মরহুম খালিদ হাসান মিলু ভাইয়ের ব্যস্ততায় সুযোগটা আমি পেয়ে যাই। তারপর আপার সঙ্গে অনেক গান গাওয়ার সুযোগ এসেছে এই ক্ষুদ্র আসিফের জীবনে, দেশে বিদেশে। আপা খুব মনোযোগী একজন আর্টিস্ট, গান গাওয়ার সময় অস্থিরতা তার মারাত্মক অপছন্দ। আমার পারফরমেন্সের সঙ্গে অত্যন্ত সাংঘর্ষিক এই বিষয়টি আপা মেনে নিয়েছেন, কারন তিনি বুঝে নিয়েছিলেন আমি এই টাইপেরই একটা আইটেম। আপার শান্তশিষ্ট এ্যাটিচিউড সবসময়ই আমার ওপর চাপ সৃষ্টি করে রেখেছে।

জীবন্ত কিংবদন্তি সুরকার শ্রদ্ধেয় আলম খান আঙ্কেলের একটা মুভির গান গাইতে হবে, মৌসুমী আপা আর শাকিব খান ভাইবোন হিসেবে গানটি লিপ করবেন। আলম খান আঙ্কেল আমাদের সিকোয়েন্স বুঝিয়ে দিয়ে বললেন- তোমরা আপন ভাইবোনের মতো ফিল নিয়ে গানটা গাইবে। আপা আমি দুজনই মাইক্রোফোনর সামনে তখন, আপা মুচকী হেসে বললেন- আমরাতো দুজন ভাইবোনই তাইনা আসিফ? আমার আবেগটা হয়তো বোঝাতে পারছি না এখন, তবে নিজেকে খুব সৌভাগ্যবান মনে হচ্ছিল তখন, কান্নাটাকে প্রশ্রয় দেইনি নিজের দুর্বলতা ঢেকে রাখার নিমিত্তে।

আপা আপনি আসলেই অনন্য, আপনার সরলতাকেই ভয় পাই। অডিও সার্কিটে আপার সঙ্গে গাওয়ার সুযোগ হয়নি। আপা অনুমতি দিয়েছেন, গান রেডী, আপা আমেরিকা থেকে এসেই ভয়েজ দেবেন ইনশাআল্লাহ। আপা, আপনাকে অনেক সম্মান করি, আরেক জীবন নিয়ে আমার কোনো ধারণা নেই। জীবনে যতটুকু সময় আছে, এই সময়টুকু আপনার স্নেহধন্য ছোট ভাই হিসেবেই প্রশ্রয় চাই। আপনি যখন আমাকে সম্বোধন করেন ‘আমার পাগলা ভাই’, খুব ভালো লাগে আপা। আজ আপনার জন্মদিন, আমিসহ পুরো দেশ ধন্য এই কারণে- আমাদের একজন কনকচাঁপা আছেন। আপনি অনেক ভালো থাকবেন, সুস্থ এবং সুন্দর থাকবেন। শুভ জন্মদিন আপা…। আপনার স্নেহের ছায়াতলে থাকতে চাই আমৃত্যু…। ভালোবাসা অবিরাম…।

(১১ সেপ্টেম্বর কনকচাঁপার ৫০তম জন্মদিনে ফেসবুকে সঙ্গীতশিল্পী আসিফের স্ট্যাটাস)

এক নজরে কনকচাঁপা

নাম : রোমানা মোর্শেদ কনকচাঁপা

জন্ম : ১৯৬৯ সালের ১১ সেপ্টেম্বর। পাঁচ ভাই-বোনের মধ্যে তৃতীয়

জন্মস্থান : সিরাজগঞ্জ

পিতা : আজিজুল হক মোর্শেদ

স্বামী : মইনুল ইসলাম খান

সঙ্গীত সাধনা : কনকচাঁপা বিখ্যাত কণ্ঠশিল্পী বশীর আহমেদের ছাত্রী। দীর্ঘদিন তার কাছে উচ্চাঙ্গ, নজরুল সঙ্গীতসহ অন্যান্য ভারতীয় সঙ্গীতের তালিম নিয়েছেন।

সঙ্গীত জীবন : চলচ্চিত্র, আধুনিক গান, নজরুল সঙ্গীত, লোকগীতিসহ সব ধরনের গানে তিনি সমান পারদর্শী। ৩৪ বছর ধরে সঙ্গীতাঙ্গনে সমানতালে কাজ করে যাচ্ছেন।

চলচ্চিত্রের গান : চলচ্চিত্রের তিন হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন। শাবনুরের বেশির ভাগ গানেই কনকচাঁপা কণ্ঠ দিয়েছেন।

প্রকাশিত অ্যালবাম : ৩৫টি একক গানের অ্যালবাম প্রকাশিত হয়েছে। চলচ্চিত্রের গান নিয়ে তার সর্বশেষ প্রকাশিত অ্যালবাম ‘আবার এসেছি ফিরে’।

লেখক জীবন : গানের পাশাপাশি লেখক হিসেবেও কনকচাঁপার সুখ্যাতি রয়েছে। ২০১০ সালের একুশে বইমেলায় ‘স্থবির যাযাবর’, ২০১২ সালে ‘মুখোমুখি যোদ্ধা’ ও ২০১৬ সালে ‘মেঘের ডানায় চড়ে নামে তিনটি বই প্রকাশ পায়। বেশ কয়েকটি জাতীয় দৈনিকে নিয়মিত কলামও লেখেন।

পুরস্কার ও সম্মাননা : ৩ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এ ছাড়া তিনি বাচসাস চলচ্চিত্র পুরস্কার, দর্শক ফোরাম পুরস্কার, প্রযোজক সমিতি পুরস্কারসহ আরো অসংখ্য পুরস্কার পেয়েছেন।

জনপ্রিয় কিছু গান : ছোট্ট একটা জীবন

অনেক সাধনার পরে আমি

তোমাকে চাই শুধু তোমাকে চাই

ভালো আছি ভালো থেক

যে প্রেম স্বর্গ থেকে এসে

আমার নাকেরই ফুল বলে রে

তোমায় দেখলে মনে হয়

আকাশ ছুঁয়েছে মাটিকে

অনন্ত প্রেম তুমি দাও আমাকে

তুমি আমার এমনই একজন

বিরহে পোড়াইলা তুমি আমার

থাকত যদি প্রেমের আদালত

তুমি মোর জীবনের ভাবনা

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj