আইডিআরএর সার্ভিলেন্স কমিটি গঠন

শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : সাধারণ বিমা কোম্পানিগুলো সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত এজেন্টদের কমিশন দিতে পারবে। এ নির্দেশনা বাস্তবায়নে ‘সার্ভিলেন্স কমিটি’ গঠন করা হয়েছে। একই সঙ্গে গত সোমবার বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নির্বাহী পরিচালক ড. শেখ মো. রেজাউল ইসলামকে সভাপতি করে ১০ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

আইডিআরএর পরিচালক সিদ্দিকুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়েছে, এর মধ্যে আছেন পাঁচজন বেসরকারি বিমা কোম্পানির এমডি এবং বাকি পাঁচজন আইডিআরএ কর্মকর্তা। কমিটি ঘোষণার একদিন পর গত বুধবার সার্ভিলেন্স কমিটির নাম পরিবর্তন করে পর্যবেক্ষণ কমিটি করার প্রস্তাব করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)।

বেসরকারি বিমা কোম্পানির পাঁচ এমডি হলেন- রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের এমডি পিকে রায়, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের এমডি ফারজানা চৌধুরী, কর্ণফুলী ইন্স্যুরেন্স লিমিটেডের ভাইস চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের এমডি ইমাম শাহীন এবং সোনার বাংলা ইন্স্যুরেন্সের এমডি আব্দুল খালেক মিয়া।

অপরদিকে, কমিটির আইডিআরএর সদস্যরা হলেন নির্বাহী পরিচালক ড. শেখ মো. রেজাউল ইসলাম, পরিচালক সিদ্দিকুর রহমান, অফিসার আবু মাহমুদ ও রুমানা জামান এবং জুনিয়ার অফিসার হামেদ বিন হাসান। প্রসঙ্গত, সম্প্রতি বিমা কোম্পানিগুলো এজেন্টদের ১৫ শতাংশের বেশি কমিশন দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। আইডিআরএ’র প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে বিমা মালিকদের সংগঠন বিআইএ রাজধানীর ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেয়। এরই আলোকে গত সোমবার আইডিআরএ সার্ভিলেন্স কমিটি গঠন করেছে।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj