বারিতে কৃষকদের মাঝে ফলের চারা কলম বিতরণ

মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফল বিভাগের উদ্যোগে কৃষকদের মাঝে ফলের চারা ও কলম বিতরণ করা হয়েছে। ফলের চারা-কলম রোপণ ও পরিচর্যা শীর্ষক গতকাল সোমবার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা ইনস্টিটিউটের উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে গাজীপুর জেলার বিভিন্ন অঞ্চলের ১০০ কৃষকের মাঝে বারি উদ্ভাবিত বিভিন্ন উন্নত জাতের ১০ প্রজাতির ফলের প্রত্যেক কৃষককে ১৯টি করে মোট ১ হাজার ৯০০টি মাতৃ চারা-কলম বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের মাঝে এসব বিতরণ করেন বারির মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ।

ইনস্টিটিউটের উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক ড. আবেদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব ও পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) মো. হাবিবুর রহমান শেখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বাবুল চন্দ্র সরকার। বিজ্ঞপ্তি।

ধন্যবাদ জ্ঞাপন করেন ফল বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম মেজবাহ উদ্দিন। এ সময় ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগীয় প্রধান, বিজ্ঞানী ও কমকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বারির মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ বলেন, আমাদের দেশে যেসব ফলের চাষ হয় তার অধিকাংশই স্থানীয় জাতের। এগুলো খারাপ না হলেও আমরা চেষ্টা করছি এসব স্থানীয় জাত থেকে আরও ভালো জাত তৈরি করতে। একই সঙ্গে আমরা আধুনিক প্রযুক্তির সাহায্যে বিভিন্ন ফলের উন্নতমানের হাইব্রিড জাত উদ্ভাবন করতে সক্ষম হয়েছি। আমাদের প্রতি বছর বিদেশ থেকে প্রচুর পরিমাণ ফল আমদানি করতে হয়। তাই আমরা চাই, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত উন্নত জাতের ফল উৎপাদনের মাধ্যমে ফল আমদানি কমিয়ে আনতে। বিজ্ঞপ্তি।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj