মুকুট ফিরে পেলেন নাদাল

মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর ২০১৯

খেলা ডেস্ক : ইউএস ওপেনে ছেলেদের এককের মুকুট পুনরুদ্ধার করেছেন স্প্যানিশ টেনিসার রাফায়েল নাদাল। ২০১৭ সালে শেষবার এ প্রতিযোগিতার মুকুট মাথায় পরেছিলেন তিনি। এরপর ২০১৮ সালে সেমিফাইনাল থেকে বাদ হয়ে যাওয়ার পর আবার ২০১৯ এ এসেই ফিরে পেলেন হারানো মুকুট। ইউএস ওপেনে এটি তার চতুর্থ শিরোপা। ২০১৭ সালের আগে ২০১০ ও ২০১৩ সালের আসরে চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি।

গতকাল রাশিয়ান টেনিসার ড্যানিয়েল মেদভেদেভকে ৭-৫, ৬-৩, ৫-৭, ৪-৬, ৬-৪ সেটে হারিয়ে চতুর্থবারের মতো প্রতিযোগিতাটির শিরোপা নিজের কব্জায় নিয়ে নেন রাফায়েল নাদাল। আর এই জয়ের মাধ্যমে তার ট্রফির কেসে যোগ হলো ১৯তম গ্রান্ড¯øামের শিরোপা। সর্বোচ্চ ২০টি গ্রান্ড¯øামের শিরোপা নিয়ে বিশে^র সেরা টেনিসারের তালিকার প্রথম স্থানে রয়েছেন সুইস স্টার রজার ফেদেরার। ফেদেরার থেকে মাত্র এক ধাপ দূরে রয়েছেন তিনি। নাদাল যেভাবে এগিয়ে চলছেন তাতে করে ফেদেরারকে ছোঁয়া সময়ের ব্যাপারই বলা যায়।

২০১৯ এ এসে বছরের চারটি গ্রান্ড¯øামের তিনটির ফাইনালেই উঠেছেন নাদাল। বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হেরে যান। তবে ওই হারের পর যেন আরো বেশি মনোবল নিয়ে কোর্টে ফেরেন। জিতে নেন ফ্রেঞ্চ ওপেনের শিরোপা, রজার কাপের শিরোপা আর সর্বশেষ ইউএস ওপেনের শিরোপা। বয়স যেন কোনো বাঁধাই না এই স্প্যানিশ টেনিসারের কাছে। গতকাল ফাইনাল ম্যাচ পর্যন্ত টানা ১৩ ম্যাচ জিতে সেটির প্রমাণ খুব ভালোভাবেই দিয়েছেন তিনি।

অন্যদিকে রাশিয়ান টেনিসার ড্যানিয়েল মেদভেদেভের ক্যারিয়ারের প্রথম গ্রান্ড¯øামের ফাইনাল ছিল এটি। তবে নাদালের বিপক্ষে প্রথম দেখা ছিল না। গত মাসেই রজার কাপের ফাইনালে নাদালের বিপক্ষে লড়েছিলেন রাশিয়ান নাম্বার ওয়ান এই টেনিসার। সেবারও তিনি হেরেছিলেন। ফলে গতকালকের ম্যাচটি ছিল প্রতিশোধ নেয়ার। কিন্তু সেটি তিনি পারেননি। তবে নাদালের বিপক্ষে হারলেও তরুণ এই টেনিসার টেনিস বিশ^কে জানান দিয়েছেন পরবর্তী রজার ফেদেরার, রাফায়েল নাদাল ও নোভাক জকোভিচ হতে যাচ্ছেন তিনি। ইউএস ওপেনসহ গত দেড় মাসে বিশে^র বিভিন্ন দেশের চারটি টেনিস প্রতিযোগিতায় অংশ নিয়ে চারটির ফাইনালের টিকেটই পেয়েছিলেন মেদভেদেভ। তা ছাড়া গতকালকের ম্যাচেও নাদালকে সহজে জিততে দেননি। তাকে হারিয়ে শিরোপা জিততে ৪ ঘণ্টা ৫১ মিনিট ঘাম ঝরাতে হয়েছে নাদালকে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj