ঢাকায় পৌঁছেছে জিম্বাবুয়ে

মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার একমাত্র টেস্ট শেষ। এবার টি-টোয়েন্টির লড়াইয়ে মেতে উঠার পালা। আগামী সপ্তাহেই দুদল অংশ নেবে একটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে। যেখানে বাংলাদেশ ও আফগানিস্তান ছাড়া অন্য দলটি হলো জিম্বাবুয়ে। আগামী ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ত্রিদেশীয় এই টি-টোয়েন্টি সিরিজে অংশ নিতে ইতোমধ্যে বাংলাদেশে পৌঁছেছে রোডেশিয়ানরা। রবিবার বাংলাদেশ সময় রাত ২টায় জিম্বাবুয়ের ক্রিকেটাররা ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন।

ত্রিদেশীয় এই টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়ের অংশগ্রহণ নিয়ে শুরুতে বেশ শঙ্কা ছিল। বোর্ডের ওপর সরকারের হস্তক্ষেপের কারণে গত জুলাইয়ে আইসিসি জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করে। ফলে আফ্রিকা মহাদেশের দেশটি আইসিসির কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। তবে দ্বিপক্ষীয় বা ত্রিদেশীয় সিরিজ খেলতে কোনো বাধা নেই। আর এ কারণেই বাংলাদেশের মাটিতে হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজে অংশ নিতে পারছে রোডেশিয়ানরা।

ত্রিদেশীয় এই সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াবে আগামী ১৩ সেপ্টেম্বর। আর ২৪ সেপ্টেম্বর হবে ফাইনাল ম্যাচ। সিরিজের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে লড়বে জিম্বাবুয়ে। আর সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে ১৪ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে রোডেশিয়ানরা। জিম্বাবুয়ের শেষ দুটি ম্যাচ হবে ১৮ ও ২০ সেপ্টেম্বর। যেখানে তাদের প্রতিপক্ষ যথাক্রমে বাংলাদেশ ও আফগানিস্তান।

প্রাথমিক পর্বে প্রতিটি দল পরস্পরের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে। আর প্রাথমিক পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুটি দল মুখোমুখি হবে ফাইনালে।

মূল মঞ্চে মাঠে নামার আগে বিসিবি একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন মাসাকাদজা-টেইলররা। একমাত্র এই প্রস্তুতি ম্যাচটি হবে আগামীকাল। আর ম্যাচটির ভেন্যু ফতুল্লা স্টেডিয়াম।

আসন্ন এই ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে গত শনিবার দল ঘোষণা করে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। হ্যামিল্টন মাসাকাদজাকে অধিনায়ক করে ঘোষিত ১৫ সদস্যের এই দলে জায়গা হয়নি মারকুটে ব্যাটসম্যান সিকান্দার রাজার। শৃঙ্খলা ভঙের অভিযোগেই তাকে দলের বাইরে রাখা হয়েছে। ত্রিদেশীয় এই টি-টোয়েন্টি সিরিজ খেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেবেন ৩৬ বছর বয়সী জিম্বাবুইয়ান ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজা।

জিম্বাবুয়ে দলে যারা আছেন : হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), রেগিস চাকাভা, রিচমন্ড মুতুম্বামি, শন উইলিয়ামস, নেভিল মাদজিভা, তিনোতেন্দা মুতুম্বদজি, টনি মুনিয়াঙ্গা, কাইল জার্ভিস, তেন্দাই চাতারা, ক্রিস্টোফার এমপোফু, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, এইন্সলে এনডলোভা, তিমিসেন মারুমা ও রায়ান বার্ল।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj