রেসিপি : নাস্তা ঝটপট …

রবিবার, ৮ সেপ্টেম্বর ২০১৯

রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী রেহানা আকতার পলি

কোকনাট চিজ কেক ফ্লান

উপকরণ: ক্রিম চিজ ১ কাপ, নারিকেল কুচি ১ কাপ, ডানো ক্রিম ১/২ কৌটা, ডিম ৪ টি, কনডেন্স মিল্ক ১/২ কৌটা, এক চিমটি লবণ, ভানিলা ১/২ চা চামচ

প্রস্তুত প্রনালী : আধা কাপ চিনি ১ টেবিল চামচ পানি দিয়ে কেক বসানোর বাটিতে ক্যারামেল করে নিতে হবে। উপরের সব উপকরণ হ্যান্ড বিটার দিয়ে বিট করে নিন। এবার ক্যারামেল করা বাটিতে ঢেলে একটি প্যান এ পানি দিয়ে তার উপর বাটিটি বসিয়ে দিন এবং ঢেকে দিন। এতে ৩০-৩৫ মিনিট সময় লাগবে। এবার সার্ভিং ডিশে উল্টে নিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

চিকেন নুডুলস রোল

উপকরণ: পুরের জন্য: মুরগির কিমা (গরুর কিমা/চিংড়ি চাইলেও দিতে পারেন) আধা কাপ, মটরশুঁটি ১ কাপ, পেঁয়াজকুঁচি ১টি মাঝারি আকারের, মরিচকুঁচি ৩টি, গাজরকুঁচি ছোট ১টি, ক্যাপ্সিকাম-কুঁচি একটার অর্ধেক, সয়াসস ১ টেবিল-চামচ, টমেটো সস ২ টেবিল-চামচ, লবণ স্বাদ মতো, তেল ভাজার জন্য।

রোলের জন্য : লম্বা নুডুলস ১ টি, পরিমাণ মতো পানি, লবণ, লাল মরিচ গুড়ো ১ চা চামচ, কর্ণফ্লাওর ২ টেবিল চামচ, ফয়েল পেপার

প্রস্তুত প্রনালী : নুডুলস না ভেঙে আস্ত রেখে সাবধানে সিদ্ধ করে নিন ১ মিনিট। অতিরিক্ত পানি ছেকে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ও মুরগির মাংস ভালো করে ভেজে নিতে হবে। মুরগির মাংস ভাজা হলে সবজিগুলো দিয়ে দিন। লবণ, সয়াসস, কেচাপ, কাঁচামরিচ দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। নুডুলস এর সাথে লবন, লাল মরিচ গুড়ো ও কর্ণফ্লাওর মেখে নিন। ফয়েল পেপার টি দিয়ে কোন তৈরি করে নিন। এবার কিছু নুডুলস লম্বা করে নিয়ে একটু পেচিয়ে ফয়েল পেপার কোনের সাথে পেচিয়ে নিন। ঠিক ক্রিম রোলের মত করে। এবার প্যানে তেল দিয়ে ফয়েল পেপার সহ নুডুলস রোল গুলো বাদামি করে ভেঁজে নিন।

একটু ঠান্ডা হলে ফয়েল পেপার টি টেনে বের করে ভিতরে চিকেন এর পুর ভরে সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন কুরমুরে মজাদার নুডুলস রোল।

লিকুইড চকলেট বান

উপকরণ: চকলেট চিপস ১ কাপ, ময়দা ৪ কাপ, হালকা গরম দুধ ১ কাপ, ইস্ট ১/২ চা চামচ, লবন ১/২ চা চামচ , চিনি ১/২ চা চামচ, তেল ২ টেবিল চামচ, ডিম ১ টি

প্রস্তুত প্রনালী : হালকা গরম দুধ ও ইস্ট মিশিয়ে রাখুন। তারপর ময়দা, চিনি, লবন ও ডিম এর সাথে ইস্ট মেশানো দুধ দিয়ে খামির তৈরি করুন। ৩০ মিনিট পর খামি ফুলে উঠলে তা ভাগ ভাগ করে নিন এবং রুটির মত হালকা করে বেলে ভিতরে চকলেট চিপস ভরে দিন। বানের মত তৈরি করে ১৫ মিনিট রেখে দিন। এবার উপরে ডিম ব্রাশ করে দিন। ওভেনে ১৬০ ডিগ্রি সেসিয়াসে ১৫ মিনিট বেক করুন। এবার উপরে ডিমের ব্রাশ করে আবার ৫ মিনিট বেক করুন। হয়ে গেলো মজাদার লিকুইড চকলেট বান।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj