প্রস্তুতি ম্যাচে হারল জেমি ডের শিষ্যরা

বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : কাতার বিশ^কাপ-২০২২ এবং এশিয়ান কাপ-২০২৩ বাছাই পর্ব খেলতে বর্তমানে তাজিকিস্তানে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। গতকাল সকালে প্রথম সেশনে তারা তাদের আবাসস্থল আটলাস হোটেলের সুইমিংপুলে দেড় ঘণ্টা সাঁতার ও জিম করে। বিকেল সাড়ে ৪টায় দুশানবের সেন্ট্রাল টার্ফে অনুশীলন পর্ব এবং তার আগে দুপুরে টিম মিটিংয়ে অংশ নেয় জেমি ডের শিষ্যরা। আজ দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে তাজিকিস্তানের শীর্ষ লিগের অন্যতম দল সিএসকেএ পামিরের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। এর আগে প্রথম প্রস্তুতি ম্যাচে তাজিক প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের তৃতীয় স্থান অর্জনকারী দল এফসি কুকতোশের সঙ্গে ২-০ গোলে হেরে গেছে জামাল ভঁ‚ইয়ারা।

আফগানিস্তানের বিপক্ষে মূল লড়াইয়ে নামার আগে সেখানে দুটি প্রস্তুতি ম্যাচ খেলছে বাংলাদেশ। যার প্রথমটি অনুষ্ঠিত হয়েছে ৩ সেপ্টেম্বর দুশানবের পাবলিক সেন্ট্রাল টার্ফ থ্রিতে। আগামী মঙ্গলবার আফগানদের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে খেলতে নামবে তারা। ম্যাচের ভেন্যু তাজিকিস্তানের পরিবেশ ও আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে প্রায় ৯ দিন আগেই সেখানে যায় তারা। ম্যাচের দুই অর্ধে হয়েছে দুটি গোল। খেলার ১২ মিনিটে মহিউদ্দিন গোল করে এগিয়ে দেন তাজিকিস্তানের ক্লাবটিকে। এক গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ। কিন্তু বিরতির পরও ঘুরে দাঁড়াতে পারেনি। বরং ৬৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিক দলের সবির। ইংলিশ কোচ ঘুরিয়ে-ফিরিয়ে দলের প্রায় সব খেলোয়াড়দের পরখ করেছেন। দ্বিতীয়ার্ধে ৯ জন খেলোয়াড় বদল করেন তিনি। তাজিকিস্তানের শীর্ষ লিগের ষষ্ঠ দল সিএসকেএ পামিরের বিপক্ষে আজ স্থানীয় সময় বিকেল ৫টায় হিসোর স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। আফগান যুদ্ধের আগে জেমি ডে এই ম্যাচ দেখেই চূড়ান্ত দল বাছাই করবেন। সিএসকেএ পামির তাজিক শীর্ষ লিগে খেলে আসছে ১৯৯৭ সাল থেকে। ক্লাবটিতে ৩ জন বিদেশি আছেন ঘানা, মালি ও ইউক্রেইনের।

বিশ^কাপ বাছাইয়ে বাংলাদেশ ‘ই’ গ্রুপে খেলছে। অন্য তিন প্রতিপক্ষ ভারত, ওমান ও কাতার। হোম এন্ড অ্যাওয়ে ভিত্তিতে মোট ৮টি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। ১০ সেপ্টেম্বর বাংলাদেশ বিশ^কাপ মিশন শুরু করলেও তার আগেই একটি ম্যাচ খেলা হয়ে যাবে আফগানিস্তানের। তারা ৫ সেপ্টেম্বর নিজেদের প্রথম ম্যাচে কাতারের বিপক্ষে দোহায় প্রতিদ্ব›িদ্বতা করবে। একই দিন ‘ই’ গ্রুপের আরেকটি ম্যাচে গৌহাটিতে ভারত ওমানের মুখোমুখি হবে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj